‘ভারতের জন্য আরো প্রস্তুত থাকবে বাংলাদেশ’

আপডেট: জানুয়ারি ২৭, ২০১৭, ১২:০৪ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



সবেই লম্বা সফর শেষ করে ফিরেছে বাংলাদেশ দল। বিশ্রাম নেয়ার খুব একটা সুযোগ নেই তাদের সামনে। কদিন পরই যেতে হবে ভারতে, এরপর পূর্ণাঙ্গ সফরে শ্রীলঙ্কায়। নিজের ভুল-ত্রুটিগুলো সংশোধনের জন্য সময়ও বেশি সময় নেই। তবে এরই মধ্যে নিজেদের সেরা প্রস্তুতি নেয়ার ব্যাপারে আশাবাদী তামিম ইকবাল।
নিউজিল্যান্ড থেকে বুধবার রাতে দেশে ফিরে বাংলাদেশ দল। দলের প্রতিনিধি হয়ে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তামিম। “খুব একটা বেশি ভালো সিরিজ যায়নি। আমরা কোনো ম্যাচ জিততে পারিনি। এটা নিয়ে পড়ে থাকলে হবে না, এখান থেকে বের হয়ে আসা অনেক জরুরি।”
নিউজিল্যান্ডে স্বাগতিকদের বিপক্ষে টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি তিন ধরনের ক্রিকেটই সব ম্যাচে হারে বাংলাদেশ। একমাত্র প্রস্তুতি ম্যাচেও তাদের সঙ্গী হার। “দুই সপ্তাহের মধ্যে আবার খেলা শুরু হয়ে যাবে, ভারতের সাথে। তারপর বড় একটা সিরিজ আছে শ্রীলঙ্কার সাথে। আমরা কোন কোন জায়গায় ভুল করেছি, সেগুলো চিহ্নিত করার চেষ্টা করবো। ওই ভুল সংশোধন না করে বারবার একই ভুল করে গেলে আমাদের জন্যও ভালো হবে না, দলের জন্যও ভালো হবে না।” ৯ ফেব্রুয়ারি প্রথমবারের মতো ভারতে স্বাগতিকদের বিপক্ষে টেস্ট খেলবে বাংলাদেশ। এর আগে একটি প্রস্তুতি ম্যাচও রয়েছে তাদের। ভীষণ হতাশা নিয়ে দেশে ফেরা তামিম জানান, জয়ে ফিরতে ভালো খেলার দিকে এখন তাদের সম্পূর্ণ মনোযোগ। “জিততে হলে আমাদের ভালো খেলতে হবে। নিউ জিল্যান্ডে আমরা ভালো খেলিনি বলে ফল আমাদের পক্ষে আসেনি। ভালো খেললে ফল আসবে, নয়তো আসবে না।” আপাতত কদিনের ছুটি। আবার ৩১ জানুয়ারি থেকে শুরু হতে পারে অনুশীলন। সেদিনটির দিকে তাকিয়ে আছেন তামিম।  “আমাদের ভুলগুলো আমার মনে হয়েছে, স্কিলের চেয়ে বেশি মানসিক। আমার মনে হয়, কারও কারও এটা নিয়ে কাজ করতে হবে, সেটা ওরা করবেও। ৯ ফেব্রুয়ারি আবার যখন আমরা মাঠে নামবো, আমার মনে হয় আমরা আরো বেশি প্রস্তুত থাকবো।”-বিডিনিউজ