ভারতের বানানো বাঁধে তালেবানের হামলা ঠেকালো আফগান বাহিনী

আপডেট: আগস্ট ৪, ২০২১, ১০:৪৯ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


হেরাত প্রদেশের সালমা বাঁধ

আফগানিস্তানের হেরাত প্রদেশে ভারতের নির্মাণ করা সালমা নামে একটি বাঁধে তালেবানের হামলা নস্যাৎ করে দিয়েছে আফগান বাহিনী। দেশটির সরকার জানিয়েছে, আফগান বাহিনীর পাল্টা হামলায় মারাত্মক ক্ষয়ক্ষতির মুখে পড়ে আশেপাশের এলাকায় পালিয়ে গেছে তালেবান যোদ্ধারা। সম্প্রচারমাধ্যম এনডিটিভির প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।
আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফাওয়াদ আমান এক টুইট বার্তায় বলেন, তালেবান সন্ত্রাসীরা মঙ্গলবার রাতে সালমা বাঁধে হামলার চেষ্টা চালায়। এই বাঁধটি ভারত-আফগানিস্তান ফ্রেন্ডশিপ বাঁধ বলে পরিচিত। টুইট বার্তায় তিনি লেখেন, ‘সালমা বাঁধে তালেবান হামলা ব্যর্থ! সন্ত্রাসী তালেবান হেরাত প্রদেশে সালমা বাঁধ ধ্বংস করতে গত রাতে হামলা চালায়। কিন্তু সৌভাগ্যক্রমে তারা মারাত্মক ক্ষয়ক্ষতির শিকার হয় আর পাল্টা প্রতিরোধে আশেপাশের এলাকায় পালিয়ে যায়।’
গত মাসেও একবার সালমা বাঁধে রকেট হামলা চালায় তালেবান। ওই সময় গোলা বর্ষণও করা হয়। তবে সেগুলো বাঁধের কাছে পড়লেও কোনও ক্ষয়ক্ষতি হয়নি।
আফগানিস্তানের অন্যতম বড় বাঁধ সালমা হেরাতের চিশতি শরিফ জেলায় অবস্থিত। এর মাধ্যমে প্রদেশটির হাজার হাজার পরিবারে সেচের জল ও বিদ্যুত সরবরাহ করা হয়। বাঁধটির পানি ধারণক্ষমতা ৬৪ কোটি কিউবিক মিটার। এছাড়া এই বাঁধের মাধ্যমে চিশতি শরিফ জেলা থেকে শুরু করে ইরান সীমান্তবর্তী জুলফিকার এলাকা পর্যন্ত প্রায় দুই লাখ একর কৃষিজমিতে পানি সরবরাহ করা হয়। বিগত কয়েক বছরের মধ্যে আফগানিস্তানে ভারতের সবচেয়ে ব্যয়বহুল প্রকল্প এই বাঁধ।
এমন এক সময়ে বাঁধটিতে হামলার চেষ্টা হলো যখন তালেবান ও আফগান বাহিনীর মধ্যে লড়াই তীব্র হয়ে উঠেছে। গত কয়েক সপ্তাহে আফগানিস্তানের বেশ কয়েকটি জেলার নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন