ভারতের বিপক্ষে বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক লিটন

আপডেট: ডিসেম্বর ২, ২০২২, ৮:৩৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


তামিম ইকবালের অনুপস্থিতিতে শুধু ওপেনিংয়ে বাড়তি দায়িত্বই নয়, আরও বড় একটি ভার বাইতে হবে লিটন কুমার দাসকে। ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশকে নেতৃত্ব দেবেন এই কিপার-ব্যাটসম্যান।

সংবাদ বিজ্ঞপ্তিতে শুক্রবার সন্ধ্যায় এই সিরিজের জন্য লিটনকে অধিনায়ক ঘোষণা করে বিসিবি। গত বুধবার নিজেদের মধ্যে প্রস্তুতি ম্যাচে কুঁচকিতে টান লাগায় এই সিরিজে খেলতে পারবেন না নিয়মিত অধিনায়ক তামিম।

ওয়ানডেতে বাংলাদেশের কোনো সহ-অধিনায়ক নেই দীর্ঘদিন ধরেই। সিরিজ শুরু হওয়ার আগে তাই নেতৃত্বের বড় সঙ্কটে পড়ে গিয়েছিল দল। সম্ভাব্য বিকল্প হিসেবে বিবেচনায় ছিলেন লিটন আর টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। শেষ পর্যন্ত লিটনই পেলেন দায়িত্ব।

২০১৫ সালের জুনে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়েই ওয়ানডে ক্রিকেটে অভিষেক হয়েছিল লিটনের। এবার সেই প্রতিপক্ষের সঙ্গেই শুরু হতে যাচ্ছে তার ক্যারিয়ারের নতুন এক অধ্যায়।

সিনিয়র বেশ কজন ক্রিকেটারের অনুপস্থিতিতে গতবছর নিউ জিল্যান্ড সফরে একটি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দেন লিটন। জাতীয় দলে তার নেতৃত্বের অভিজ্ঞতা ওই এক ম্যাচেরই।

বৃষ্টিতে ১০ ওভারে নেমে আসা সেই ম্যাচে বাংলাদেশ হেরেছিল বাজেভাবে। তবে সেই সময়ের চেয়ে লিটন এখন আরও পরিণত। এখন তিনি তর্কসাপেক্ষে যেমন দেশের সেরা ব্যাটসম্যান, তেমনি দলের সিনিয়র ও অভিজ্ঞ ক্রিকেটারদেরও একজন। গত জুন থেকে টেস্টে সহ-অধিনায়কের দায়িত্বও পালন করে আসছেন ২৮ বছর বয়সী ক্রিকেটার।

বিসিবির ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান জালাল ইউনুসের কথায় তামিমের জন্য হাহাকারের পাশাপাশি ফুটে উঠল লিটনের ওপর ভসরা।

“লিটন এই দলের অভিজ্ঞ ক্রিকেটারদের একজন এবং নেতৃত্বের গুণাবলি সে মেলে ধরেছে। তার ক্রিকেট মস্তিষ্ক তীক্ষ্ণ এবং খেলা খুব ভালো পড়তে পারে। গুরুত্বপূর্ণ এই সিরিজে তামিম ইকবালকে চোটের কারণে হারানো খুবই দুর্ভাগ্যজনক, বিশেষ করে তার নেতৃত্বে বাংলাদেশ গত দুই বছরে অসাধারণ ক্রিকেট খেলেছে এবং এই সংস্করণে তিনি দলের সফলতম ব্যাটসম্যানও। তার অভাব আমরা অনুভব করব। পাশাপাশি আমরা মনে করি, অধিনায়ক হিসেবে ভালো কিছু করার উপাদান লিটনের মধ্যে আছে।”

এই ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে খেলতে পারবেন না ফাস্ট বোলার তাসকিন আহমেদও। বাঁহাতি পেসার শরিফুল ইসলামকে তাই দলে যুক্ত করা হয়েছে আগেই। তবে তামিমের বদলে নেওয়া হয়নি কাউকে।

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে রোববার শুরু তিন ম্যাচের এই ওয়ানডে সিরিজ। পরের দুই ম্যাচ আগামী বুধবার ও ১০ ডিসেম্বর।
বাংলাদেশের ওয়ানডে দল: লিটন দাস (অধিনায়ক), এনামুল হক, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, আফিফ হোসেন, ইয়াসির আলি চৌধুরি, মেহেদী হাসান মিরাজ, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, হাসান মাহমুদ, ইবাদত হোসেন চৌধুরি, নাসুম আহমেদ, মাহমুদউল্লাহ, নাজমুল হোসেন শান্ত, নুরুল হাসান, শরিফুল ইসলাম।
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ