ভারতের ভাবী রাষ্ট্রপতি লালকৃষ্ণ আডবাণী!

আপডেট: মার্চ ১৭, ২০১৭, ১২:১২ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



চলতি বছরই শেষ হচ্ছে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের মেয়াদ। এরপরই বিশ্বের বৃহৎ গণতান্ত্রিক দেশটির রাষ্ট্রপতি ভবন ‘রাইসিনা হিলস্’র বাসিন্দা হতে পারেন লালকৃষ্ণ আডবাণী।
রাজনৈতিক হাওয়ায় চতুর্দশ রাষ্ট্রপতি হিসেবে আডবাণীর নামই সব থেকে বেশি শোনা যাচ্ছে।
পাঁচ রাজ্যে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সাম্প্রতিক ফলাফলের পর সেই সম্ভাবনা আরও উজ্জ্বল হয়ে উঠেছে। ক্ষমতা নেওয়ার শুরু থেকেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আস্থার পাত্র লালকৃষ্ণ আডবাণী। তাকে রাষ্ট্রপতি নির্বাচন করে সম্মান জানাতে চান মোদী এমন গুঞ্জনই বেশি স্থানীয় নেতাদের মাঝে।
গুজরাটের মুখ্যমন্ত্রী থাকার সময় এবং তার আগেও নরেন্দ্র মোদীকে রাজনৈতিকভাবে সাহায্য এবং বুদ্ধি দিয়েছেন লালকৃষ্ণ আডবাণী। তবে কিছুটা দূরত্ব তৈরি হয় ২০১৪ সালে। যখন প্রধানমন্ত্রী হিসেবে মোদীকে মেনে নিতে চাননি তিনি; প্রধানমন্ত্রী হওয়ার পর রাজনৈতিক সন্ন্যাসী হয়ে যান।
তবে বিজেপির অন্দরমহলের খবর, তারা মনে করছেন ভাবী রাষ্ট্রপতি আডবাণী। তার মতো একজন প্রবীণ নেতাকে এই পদে প্রার্থী করা হলে অনেক ছোট দলও সমর্থন জানাবে। এছাড়াও বিজেপিকে ভারতের রাজনীতির কেন্দ্রে নিয়ে আসার কারিগরদের মধ্যে তার ভূমিকা অনন্য।
তবে অষ্টমবারের লোকসভা জয়ী সুমিত্রা মহাজন, প্রবীণ রাজনীতিবিদ আনন্দীবেন প্যাটেলের নাম সামনে আসতে পারে বলে মনে করা হচ্ছে। আডবাণীর বয়েসের দিকটি এবং তার শারীরিক অবস্থাও এক্ষেত্রে বিবেচনাযোগ্য হিসেবে আসতে পারে। এখন তার বয়স ৮৯ বছর। যদিও ভারতের রাজনীতিতে তিনি ‘লৌহ পুরুষ’ হিসেবে পরিচিত এবং যথেষ্ট সুস্থও। কিন্তু তিনি নিজে এই দায়িত্ব নিতে রাজি হবেন কিনা সেটিও তাকে রাষ্ট্রপতির দৌড়ে রাখবে।- বাংলানিউজ