ভারতের সঙ্গে ১০ স্থলবন্দর চালু

আপডেট: সেপ্টেম্বর ১৯, ২০২১, ২:৩৭ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক


মহামারি করোনা সংক্রমণ রোধে দীর্ঘ পাঁচ মাস বন্ধ থাকার পর আজ খুলেছে প্রতিবেশী দেশ ভারতের সঙ্গে স্থল সীমান্ত। সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত স্থলবন্দরগুলোতে কার্যক্রম চলবে।
ভারতে আটকে পড়া বাংলাদেশিদের ক্ষেত্রে দেশে প্রবেশের জন্য কোনো ধরনের নো-অবজেকশন সার্টিফিকেট (এনওসি) প্রয়োজন হবে না। পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।
পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে সামস এ বিষয়ে বলেন, ‘ভারতের সঙ্গে ক‚টনৈতিক পর্যায়ের আলোচনার মাধ্যমে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’
তিনি বলেন, ‘দুই দেশের করোনা মহামারি পরিস্থিতি উন্নতির কারণে আমরা স্থলবন্দরগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। আগে পাঁচটি বন্দর খোলা ছিল। রোববার (১৯ সেপ্টেম্বর) থেকে আরও পাঁচটি বন্দর খুলছে। তবে স্থলবন্দরগুলো অনেকদিন বন্ধ থাকায় পুনরায় কার্যক্রম শুরু করতে সংশ্লিষ্টদের কয়েকদিন সময় দরকার।’
গত ২৫ এপ্রিল থেকে স্থলবন্দর দিয়ে আগমন-নির্গমন বিষয়াদি পর্যবেক্ষণের জন্য পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের নেতৃত্বে একটি আন্তঃমন্ত্রণালয় কমিটি গঠন করা হয়। এ কমিটি স্থলবন্দর-সংলগ্ন জেলাগুলোর স্থানীয় প্রশাসনকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দিয়ে আসছে।
এর আগে করোনা সংক্রমণ ঠেকাতে গত এপ্রিলের শেষের দিকে ভারতের সঙ্গে স্থল সীমান্ত বন্ধ করে দেয় বাংলাদেশের সরকার। ভারতে করোনা সংক্রমণ বেড়ে যাওয়ায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। জরুরি পণ্যবাহী যানবাহন ছাড়া অন্য সব ধরনের যাতায়াত বন্ধ ছিল এতদিন।
তথ্যসূত্র: রাইজিংবিডি