ভারতের সাহায্য পেতে আগ্রহী তালিবান, পাকিস্তান হয়ে আফগানিস্তানে খাবার পাঠাচ্ছে ভারত

আপডেট: ফেব্রুয়ারি ১৫, ২০২২, ৬:৪৯ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


মার্কিন ফৌজের প্রস্থানের জেরে চরম অব্যবস্থা আফগানিস্তানে। তালিবানের শাসনে প্রবল খাদ্য সংকটের মুখোমুখি যুদ্ধবিধস্ত পাহাড়ি দেশটি। এহেন পরিস্থিতিতে আফগানদের জন্য পাকিস্তান হয়ে খাদ্যসামগ্রী পাঠাচ্ছে ভারত। সূত্রের খবর, আগানি সপ্তাহ থেকেই খাদ্য সরবরাহ শুরু হবে।

ইসলামাবাদের এক শীর্ষ কুটনীতিবিদকে উদ্ধৃত করে পিটিআই জানিয়েছে, যে সমস্ত আফগান ট্রাকচালকরা ভারত থেকে পণ্য নিয়ে যাবে তাঁদের তালিকা পাকিস্তানের হাতে জমা দিয়েছে ভারত। সেই দিশায় সমস্ত আনুষ্ঠানিক কাজ সেরে ফেলা হয়েছে।

ফলে আগামী সপ্তাহ থেকেই আফগানদের জন্য ভারতের খাদ্যসামগ্রী সরবরাহের কাজ শুরু হবে। খাবারের প্রথম চালান ওয়াঘা সীমান্ত হয়ে যাবে। এবং ৩০ দিনের মধ্যে এই কাজ শেষ করবে নয়াদিল্লি।

জানা গিয়েছে, গোড়ার দিকে ইসলামাবাদের দাবি ছিল যে ভারতের দেওয়া খাদ্যসামগ্রী বোঝাই ট্রাকগুলি চালাবে পাকিস্তানি চালকরা। এবং রাষ্ট্রসংঘের ব্যানারে ওই কাজ হবে। কিন্তু সেই প্রস্তাবে আপত্তি জানায় নয়াদিল্লি। বলা হয়, ভারতীয় বা আফগান চালকরাই ওই ট্রাকগুলি নিয়ে যাবে। শেষমেশ তাতেই রাজি হয়েছে ইমরান খানের প্রশাসন। ফলে আফগানিস্তানে দ্রুত ত্রাণ পৌঁছবে।

উল্লেখ্য, আফগানিস্তানে খাদ্য সংকটের মোকাবিলায় ৫০ হাজার মেট্রিক টন গম পাঠানোর সিদ্ধান্ত নেয় নয়াদিল্লি। স্থলপথে ট্রাকে করে সেগুলি পাকিস্তানের ভিতর দিয়ে আফগানিস্তানে পৌঁছনোর কথা ভাবা হয়। যার জন্য প্রয়োজন অন্তত ৫ হাজার ট্রাকের।

এই বিপুল পরিমাণের পণ্য পাঠাতে রাস্তা ব্যবহারের জন্য ইসলামাবাদের অনুমতি চেয়েছিল ভারত। এই মর্মে ভারত চিঠি দিয়ে পাক সরকারের অনুমতি চায় যাতে ট্রাকগুলি পাকিস্তানে ঢুকতে পারে। সেই প্রস্তাবে শুরুতেই আপত্তি জানায় ইসলামাবাদ। পরে তালিবান ত্রাণ পেতে ইচ্ছাপ্রকাশ করে ইসলামাবাদের কাছে দরবার করে।
তথ্যসূত্র: সংবাদ প্রতিদিন

এ বিভাগের অন্যান্য সংবাদ