ভারতে এবার নদীর পানিতে মিলল করোনাভাইরাস

আপডেট: জুন ১৮, ২০২১, ৬:২৪ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


ভারতের গুজরাট রাজ্যের আহমেদাবাদের সাবরমতী নদীতে করোনাভাইরাস পাওয়া গেছে। একই সঙ্গে শহরটির কাঁকরিয়া এবং চান্দোলা হ্রদের পানি থেকেও এই ভাইরাস মিলেছে বলে দাবি করা হয়েছে। ভারতে এই প্রথম কোনও নদীতে করোনাভাইরাস পাওয়া গেল।
সাবরমতী নদী এবং দুই হ্রদের পানির নমুনা সংগ্রহ করেছে গান্ধীনগর আইআইটি এবং জওহরলাল নেহরু ইউনিভার্সিটির (জেএনইউ) স্কুল অব এনভায়রনমেন্ট সায়েন্স।
গান্ধীনগর আর্থ সায়েন্সেস বিভাগের অধ্যাপক মণীশ কুমার এ প্রসঙ্গে বলেন, নদী এবং হ্রদে করোনাভাইরাসের উপস্থিতি ভয়ানক পরিস্থিতি সৃষ্টি করতে পারে।
অধ্যাপক কুমার জানান, সাবরমতী নদী থেকে ৬৯৪টি, চান্দোলা থেকে ৫৪৯ এবং কাঁকরিয়া হ্রদ থেকে ৪০২টি নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে।
মনীশ কুমার আরও বলেন, হ্রদ এবং নদীতে সারস-কোভ-২ অর্থাৎ নভেল করোনাভাইরাসের উপস্থিতি একটি বিপজ্জনক পরিস্থিতি তৈরি করতে পারে। তারা প্রমাণ পেয়েছেন, প্রাকৃতিক উৎসের জলে এই ভাইরাস দীর্ঘদিন পর্যন্ত সজীব থাকতে পারে। এতদিন এই বিষয়টি অজানা থাকায়, পানিতে করোনাভাইরাস মিশে যাওয়া আটকাতে কোনও ব্যবস্থাই নেওয়া হয়নি। আইআইটি এবং জেএনইউ’র এই গবেষকরা চাইছেন সারা দেশেই এইরকমভাবে নদ-নদী ও অন্যান্য প্রাকৃতিক জলের উৎসগুলোর নমুনা পরীক্ষা করা হোক।
উত্তরপ্রদেশে গঙ্গায় বহু করোনা রোগীর দেহ ভাসতে দেখা গিয়েছিল। এ নিয়ে ভারত জুড়ে আতঙ্ক তৈরি হয়। একই সঙ্গে প্রশ্ন উঠতে শুরু করে, নদীর পানিতে করোনাভাইরাসের অস্তিত্ব নিয়ে। সেই আশঙ্কাকে সত্যি করেই এবার সাবরমতী নদীর পানিতে মিলল করোনাভাইরাস।
তথ্যসূত্র : আনন্দবাজার পত্রিকা

এ বিভাগের অন্যান্য সংবাদ