ভারতে করোনা সংক্রমণ ৭৫ লাখ ছাড়িয়েছে

আপডেট: October 19, 2020, 4:05 pm

সোনার দেশ ডেস্ক:


ভারতে করোনা সংক্রমণ ৭৫ লাখ ছাড়িয়ে গেছে। তবে দেশটিতে দৈনিক সংক্রমণ ও মৃত্যু কিছুটা কমেছে। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ভারতে মোট আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ৭২২ এবং মারা গেছে ৫৭৯ জন।
এদিকে, করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৬৬ হাজার ৩৯৯ জন। অর্থাৎ দেশটিতে দৈনিক সংক্রমণের চেয়ে সুস্থতার হার এখনও বেশি। ভারতে বর্তমানে সুস্থতার হার ৮৮ দশমিক ২৬ শতাংশ এবং মৃত্যুহার ১.৫২ শতাংশ।
সোমবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা মোট ৭৫ লাখ ৫০ হাজার ২৭৩। অপরদিকে, এখন পর্যন্ত করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ১ লাখ ১৪ হাজার ৬১০ জনের। করোনা থেকে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছে ৬৬ লাখ ৬৩ হাজার ৬০৮ জন। ভারতে বর্তমানে অ্যাক্টিভ রোগীর সংখ্যা ৭ লাখ ৭২ হাজার ৫৫।
ভারতে এখন পর্যন্ত করোনা সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্র। প্রথম থেকেই মহারাষ্ট্রে করোনায় আক্রান্ত এবং মৃত্যুর সংখ্যা সবচেয়ে বেশি। মহারাষ্ট্রের অন্যতম করোনা হটস্পট হচ্ছে মুম্বাই এবং পুণে।
করোনা সংক্রমণে দ্বিতীয় অবস্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ। এরপরেই কর্নাটক, তামিলনাড়ু, উত্তরপ্রদেশ রাজধানী দিল্লি। দেশের মোট সংক্রমণের অধিকাংশই এই ৬ রাজ্যে।
গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশে প্রথম করোনা সংক্রমণ ধরা পড়ে। এখন পর্যন্ত বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে এই ভাইরাসের প্রকোপ ছড়িয়ে পড়েছে। তবে করোনা সংক্রমণে এখন পর্যন্ত শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। এই তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত।
এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় প্রায় সাড়ে ৮ লাখ নমুনা পরীক্ষা করা হয়েছে। করোনা সংক্রমণে শীর্ষে থাকা মহারাষ্ট্রে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১৬ লাখ। দেশটিতে দৈনিক সংক্রমণ প্রায় ৯ হাজার।
অপরদিকে, কেরালা ও কর্নাটকে দৈনিক সংক্রমণ প্রায় ৭ হাজার। অন্ধ্রপ্রদেশ ও পশ্চিমবঙ্গে দৈনিক সংক্রমণ প্রায় ৪ হাজার। গত ২ সপ্তাহ ধরে পশ্চিমবঙ্গে সংক্রমণ লাফিয়ে লাফিয়ে বাড়ছে।
তথ্যসূত্র: জাগোনিউজ