ভারতে কোভিডে মৃত্যুর প্রকৃত সংখ্যা সাত গুণ! মানল না কেন্দ্র

আপডেট: জুন ১৩, ২০২১, ২:৩৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


এখন পর্যন্ত দেশে কোভিডে মারা গিয়েছেন ৩ লক্ষ ৭০ হাজার ৩৮৪ জন। কিন্তু একটি রিপোর্ট বলছে, দেশে কোভিডে মৃত্যুর আসল সংখ্যা এর থেকে অনেক বেশি। প্রায় ৫ থেকে ৭ গুণ। রীতিমতো তথ্যপ্রমাণ হাতে নিয়ে এই দাবি করেছে একটি সংবাদ সংস্থা। কেন্দ্র সেই রিপোর্টই উড়িয়ে দিল। জানাল, ওই প্রতিবেদন ভিত্তিহীন। এর পিছনে কোনও বৈজ্ঞানিক ভিত্তি নেই।
‘ইকোনমিস্ট’ নামে একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা দাবি করেছিল, ভারতে মৃত্যুর পরিসংখ্যান ঠিকমতো নথিভুক্ত হয়নি। শনিবার (১২ জুন) এই দাবি নস্যাৎ করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। টুইটারে লেখেন, ভারতে মৃতের সংখ্যা আসলে ৫ থেকে ৭ গুণ বেশি বলে যে প্রতিবেদনটিতে প্রকাশিত হয়েছে, তা অনুমানের উপর ভিত্তি করে লেখা হয়েছে। মহামারি অথবা বিজ্ঞানসম্মত কোনও প্রমাণ এর নেপথ্যে নেই।
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের একটি বিবৃতি যুক্তি হিসেবে তুলে ধরেন হর্ষ বর্ধন। বিবৃতিতে বলা হয়েছে, এই প্রতিবেদন লেখার জন্য সংবাদ সংস্থা ‘প্রশ্নম’ এবং ‘সিভোটার’ সংস্থার করা সমীক্ষার ওপর নির্ভর করেছে। এই দুই সংস্থাই ভোট নিয়ে সমীক্ষা করে। সেই পদ্ধতিতেও বহুবার গলদ বেরিয়েছে। জনস্বাস্থ্য নিয়ে সমীক্ষার অভিজ্ঞতা তাদের নেই। বিবৃতিতে আরও দাবি করা হয়েছে, যে ওই সংবাদ সংস্থা স্থানীয় প্রশাসন, বিমা সংস্থার নথি এবং শোক সংবাদ দেখে নথি সংগ্রহ করেছে, যা সব সময় বিশ্বাসযোগ্য নয়।
তবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক এও জানিয়েছে, কোভিডের মতো এ রকম মহামারির ক্ষেত্রে পরিসংখ্যানে সামান্য হেরফের হতেই পারে। হু’র নির্দেশিকা মেনে মৃত্যুর পরিসংখ্যান গ্রহণ করেছে কেন্দ্র। তাতে স্বচ্ছতাও বজায় রেখেছে।
তথ্যসূত্র: আজকাল

এ বিভাগের অন্যান্য সংবাদ