ভারতে নারীদের ক্ষমতায়নে বিশেষ জোর, ১ কোটি পরিবার ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাবে

আপডেট: ফেব্রুয়ারি ১, ২০২৪, ১:১৫ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্ক :লোকসভা ভোটের দিকে নজর রেখেই ‘বাজেট অন অ্যাকাউন্ট’ বা অন্তর্বর্তী বাজেট উপস্থাপন করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। বাজেট উপস্থাপনে তিনি বলেন, নারীদের ক্ষমতায়নে দেয়া হবে বিশেষ জোর। মধ্যবিত্তদের বাড়ি তৈরির সুযোগ দেয়া হবে বলে জানিয়েছেন নির্মলা।

তিনি জানান, উৎপাদন ও আয় বাড়ানো হবে কৃষকদের। তাঁর কথায়, ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্পদ যোজনায় ৩৮ লাখ কৃষক উপকৃত হয়েছেন।’ টিকাকরণের হার বাড়ানো হবে বলেও জানান নির্মলা। প্রসূতি ও নবজাতকদের চিকিৎসার জন্য নানা উদ্যোগ নেয়া হবে বলে জানান নির্মলা। তিনি জানান, সার্ভাইক্যাল ক্যান্সারের ভ্যাকসিন নিতে পারবেন দেশের নারীরা।

বিদ্যুৎ নিয়ে বড় ঘোষণা করেছেন নির্মলা। বলেছেন, ১ কোটি পরিবার ৩০০ ইউনিট করে বিদ্যুৎ বিনামূল্যে পাবে প্রতি মাসে। এর ফলে প্রতি মাসে পরিবারগুলি ১৫ হাজার থেকে ১৮ হাজার টাকা বাঁচাতে পারবে। বলা হয়েছে, আয়ুষ্মান ভারতের সুবিধা পাবেন সব আশা কর্মী ও অঙ্গনওয়াড়ি কর্মীরা। বাজেটে মৎস্য সম্পদকেও বিশেষ গুরুত্ব দেয়া হয়েছে। নির্মলা বাজেটে জানিয়েছেন, পরিকাঠামোয় ব্যাপক উন্নতি হয়েছে। কর্মসংস্থান হয়েছে।

আগামী বছরের জন্য ১১ দশমিক ১ শতাংশ বৃদ্ধি হবে। জিডিপির ৩ দশসিক ৪ শতাংশ হবে পরিকাঠামো। লাক্ষাদ্বীপে পর্যটনকে আরো ঢেলে সাজানো হবে বলে জানান তিনি। রেলওয়ের জন্য তিনটি ইকোনমিক করিডোর তৈরি হবে বলে জানিয়েছেন নির্মলা। সিমেন্ট, মিনারেল ও শক্তি করিডোর তৈরি হবে। বন্দর করিডোর তৈরি হবে। হাই ট্রাফিক করিডোরও তৈরি হবে।
এতে রেলযাত্রা আরও সহজ ও কম সময় সাপেক্ষ হবে। এতে জিডিপিরও বৃদ্ধি হবে বলে জানান তিনি। ৪০ হাজার রেলবগিকে বন্দে ভারত স্ট্যান্ডার্ডে পরিবর্তিত করা হবে যাত্রী সুরক্ষা ও স্বাচ্ছন্দ্যের কথা মাথায় রেখে, জানান তিনি। বিগত ১০ বছরে ২৫ কোটি মানুষ দারিদ্রসীমার উপরে ওঠে এসেছে বলে দাবি করেছেন নির্মলা।
তথ্যসূত্র: আজকাল অনলাইন