ভারতে হাসপাতালে আগুনে ১৯ জনের প্রাণহানি

আপডেট: অক্টোবর ১৮, ২০১৬, ১১:৫৫ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
ভারতের পূর্বাঞ্চলের উড়িষ্যা রাজ্যের ভুবনেশ্বরের এক হাসপাতালে সোমবার আগুন লেগে কমপক্ষে ১৯ জনের প্রাণহানি হয়েছে। পুলিশ এ কথা জানিয়েছে। তবে সংশ্লিষ্ট কর্মকর্তারা মৃতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন।
ভুবনেশ্বরের এসইউএম হাসপাতালের তৃতীয় তলায় বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুনের সূত্রপাত বলে ধারণা করা হচ্ছে। অগ্নিকান্ডের সময় নিবিড় পরিচর্যা ওয়ার্ডে ৪০ জনেরও বেশি গুরুতর অসুস্থ রোগী আটকা পড়ে।
ভুবনেশ্বরের পুলিশ কমিশনার যোগেশ খুরানিয়া বার্তা সংস্থা এএফপি’কে বলেন, এখন পর্যন্ত ১৯ জনের প্রাণহানির বিষয়ে নিশ্চিত হওয়া গেছে। তিনি বলেন, শতাধিক রোগীকে অন্যান্য হাসপাতালে সরিয়ে নেয়া হয়েছে। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর এবং মৃতের সংখ্যা আরো বাড়তে পারে।
তিনি আরো বলেন, প্রাথমিক খবরে জানা গেছে, বেশিরভাগই ধোঁয়ায় দম আটকে মারা গেছেন। এছাড়া হাসপাতালের তৃতীয় তলার পুরো এলাকা ধোঁয়ায় আচ্ছন্ন হয়ে পড়েছে। এতে উদ্ধার তৎপরতা ব্যাহত হচ্ছে। স্থানীয় টেলিভিশনের খবরে দেখানো হয়েছে, দমকল কর্মীরা মুখোশ পরে জানালা ভেঙে ভবনে ঢুকছে এবং শ্বাসরোধের হাত থেকে রোগীদের বাঁচাতে তাদেরকে হিমশিম খেতে হচ্ছে।
পুলিশ কর্মকর্তা শরৎ কুমার সাহু বলেন, এক হাজার শয্যার চারতলা বিশিষ্ট বেসরকারি এ হাসপাতালের ডায়ালিসিস ওয়ার্ডে বৈদ্যুতিক শর্ট সার্কিট থেকে আগুন লাগে এবং এটা দ্রুত নিবিড় পরিচর্যা ইউনিটে ছড়িয়ে পড়ে। তিনি বলেন, বেশিরভাগ গুরুতর রোগীর মুখে কৃত্রিম শ্বাসপ্রশ্বাস যন্ত্র লাগানো ছিল এবং আগুনে তাদের মৃত্যু হয়।
তিনি বলেন, সোমবার সন্ধ্যা সাড়ে সাতটার দিকে আগুন লাগে। এরপর শতাধিক দমকল কর্মী পরবর্তী পাঁচ ঘন্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
অনেক রোগী ও হাসপাতালের কর্মী আগুন থেকে বাঁচতে ভবনের বিভিন্ন তলা থেকে নিচে লাফ দেবার চেষ্টা করলে পুলিশ তাদের থামিয়ে দেয়। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটার বার্তায় এ ঘটনায় শোক প্রকাশ করেছেন। বাসস

এ বিভাগের অন্যান্য সংবাদ