ভারতে ৫ রাজ্যে নির্বাচন: দুটিতে বিজেপি জয়ের পথে, কংগ্রেস একটিতে

আপডেট: মার্চ ১২, ২০১৭, ১২:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



ভারতের পাঁচ রাজ্যের রাজ্যসভা ভোটের গণনায় ক্ষমতাসীন দল বিজেপি অন্তত দুটি রাজ্যে নিরঙ্কুশ জয়ের পথে, বিরোধী দল কংগ্রেস একটিতে।
দেশটির সবচেয়ে বড় রাজ্য উত্তর প্রদেশে ক্ষমতাসীন সমাজবাদী পার্টির প্রার্থীদের বিরাট ব্যবধানে পরাজিত করে নরেন্দ্র মোদীর দলই যে ক্ষমতায় বসতে যাচ্ছে সে বিষয়টি মোটামুটি নিশ্চিত।
শেষ খবর পাওয়া পর্যন্ত এই রাজ্যে ৪০৩ আসনের মধ্যে বিজেপির প্রার্থীরা তিনশর বেশি আসনে জয়ী হওয়ার পথে, যেখানে সরকার গঠনের জন্য চাই ২০২ আসন।
ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে দেয়া সর্বশেষ ফলাফল অনুযায়ী, উত্তর প্রদেশে নিশ্চিত জয় ও এগিয়ে থাকা মিলে বিজেপি প্রার্থীরা মোট ৩০৯টি আসনে এগিয়ে রয়েছে।
কংগ্রেসকে জোটসঙ্গী করা সমাজবাদী পার্টি এগিয়ে আছে ৫৬টি আসনে, মায়াবতীর বহুজন সমাজবাদী পার্টি এগিয়ে ২০টি আসনে।
ভোটের আগে রাজ্যের বর্তমান মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সঙ্গে তার বাবা মুলায়েমের দ্বন্দ্ব গণমাধ্যমে বিরাট জায়গা নিয়েছিল। সেই দ্বন্দ্ব মিটিয়ে রাহুল গান্ধীসহ রাজ্যজুড়ে বেশুমার প্রচার চালালেও শেষ রক্ষা হয়নি।
বিজেপির মুখপাত্র জিভিএল নরসিমা রাও বলেছেন, ‘মোদী ফ্যাক্টর’ই রাজ্যে বিজেপির নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিত করেছে।
“মোদীর সাহসী সরকার পরিচালনা এবং অমিত শাহর দুর্দান্ত নির্বাচন পরিচালনা আমাদের ভারতের সবচেয়ে বড়, জনবহুল আর রাজনৈতিকভাবে সবচেয়ে গুরুত্বপূর্ণ রাজ্যের ক্ষমতা নিশ্চিত করেছে।”
ভোটে জয়ী হলে কে মুখ্যমন্ত্রী হবে তাও ঠিক করেনি বিজেপি। একই কারণে বিহারের রাজ্যসভা নির্বাচনেও দলটি খারাপ ফল করেছিল বলে অনেকে বলেছিলেন।
বিশ্লেষকদের অনেকেরধারণা ছিল, নোট বাতিল কা-ের কারণেও প্রধানমন্ত্রী মোদীর দল এ নির্বাচনে খারাপ ফল করতে পারে।
ভূমিধ্বস জয়ের ইঙ্গিত সেইসব ধারণাকে ‘ভুল প্রমাণ করেছে’ বলে মন্তব্য নরসিমার।
কেবল উত্তর প্রদেশই নয়, পাশের উত্তরখ- রাজ্যেও বিরাট জয়ের পথে আছে মোদীর দল। সেখানকার ৭০টি আসনের মধ্যে ৫৭টিতে জয়ের পথে বিজেপির প্রার্থীরা।
একেবারে খালি হাতে ফিরছে না কংগ্রেসও; পাঞ্জাবে তাদের প্রার্থীরা ক্ষমতাসীন আকালি-বিজেপি জোটের প্রার্থীদের হারিয়ে নিরঙ্কুশ জয়ের পথে।
রাজ্যের সাবেক মুখ্যমন্ত্রীর নেতৃত্বাধীন কংগ্রেসের প্রার্থীরা ১১৭টি আসনের মধ্যে ৭৮টিতে জয়ের পথে। এ রাজ্যে ভালো ফলের ইঙ্গিত দিয়ে আম আদমির প্রার্থীরা এগিয়ে আছে ২০টি আসনে। মাত্র ১৭টিতে জয়ের সম্ভাবনা দেখা যাচ্ছে আকালি-বিজেপি পার্টির প্রার্থীদের।
পশ্চিমের দুটি রাজ্য গোয়া ও মনিপুরে কংগ্রেসের সঙ্গে দলটির প্রার্থীদের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। বিজেপিশাসিত গোয়ায় শেষ খবর পাওয়া পর্যন্ত কংগ্রেস ১৬টি আর বিজেপি ১৩টি আসনে জয়ের পথে। এখানে মোট আসনে সংখ্যা ৪০টি।
৪০ আসনের মনিপুরেও কংগ্রেস এগিয়ে ২৫টিতে, বিজেপির প্রার্থীরা জয়ের পথে ২১ আসনে।- বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ