ভারত-পাকিস্তানকে বন্ধু হিসেবে দেখতে চান মালালা

আপডেট: মার্চ ২, ২০২১, ৭:৪১ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


চিরবৈরী ভারত ও পাকিস্তানকে সত্যিকারের বন্ধু হিসেবে দেখতে চান নোবেলজয়ী পাকিস্তানি মানবাধিকারকর্মী মালালা ইউসুফজাই। ভারতীয় সংবাদমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে, রবিবার ভার্চুয়ালি ভারতের এক সাহিত্য আসরে যোগ দিয়ে নিজের এই স্বপ্নের কথা বলেছেন তিনি।
জয়পুর সাহিত্য উৎসবে যোগ দিয়ে মালালা বলেন, ‘আপনারা ভারতীয়, আমি পাকিস্তানি। আমরা যার যার মতো ভালো আছি। তাহলে এতো বিদ্বেষ কেন? সীমান্ত, বিভাজন এবং সেই বিভাজনের মাধ্যমে জয়ী হওয়ার পুরনো দর্শন এখন আর কাজে আসে না।’
মালালা আরও বলেন, ‘মানুষ হিসেবে আমরা সবাই শান্তিতে থাকতে চাই। ভারত ও পাকিস্তানের আসল শত্রু দারিদ্র, বৈষম্য ও অসাম্য। নিজেদের মধ্যে লড়াই না করে দুই দেশের উচিত এই শত্রুদের বিরুদ্ধে যৌথভাবে লড়াইয়ে নামা। ভারত ও পাকিস্তানকে পরস্পরের সত্যিকারের বন্ধু হিসেবে দেখতে চাই আমি।’
‘ভারতীয় ও পাকিস্তানিরা একে অন্যের দেশে যেতে পারবে; এটা দেখতে পারাও আমার স্বপ্ন। আপনারা (ভারতীয়রা) পাকিস্তানি নাটক দেখবেন। আর আমরা বলিউডের সিনেমা দেখবো। এছাড়া পরস্পরের ক্রিকেট ম্যাচও উপভোগ করবো আমরা।’ বলেন মালালা।
উল্লেখ্য, ২০১২ সালে সন্ত্রাসী হামলার শিকার হন তখনকার স্কুলছাত্রী মালালা ইউসুফজাই। সেই ঘটনায় সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি হয়। এরপর সুস্থ হয়ে নারীদের শিক্ষার অধিকার প্রতিষ্ঠার আন্দোলন থেকে শুরু করে বৈষম্য ও সংখ্যালঘু নিপীড়নের বিরুদ্ধে কাজ করে চলেছেন তিনি।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন