ভারত লকডাউন ৩ মে পর্যন্ত

আপডেট: এপ্রিল ১৪, ২০২০, ১:৩৬ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


করোনা ভাইরাস বিস্তার রোধে সরকার ঘোষিত লকডাউনের সময়সীমা বাড়িয়েছে ভারত। আগামী ০৩ মে পর্যন্ত দেশজুড়ে নতুন করে লকডাউন জারি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।
মঙ্গলবার (১৪ এপ্রিল) জাতির উদ্দেশে ভাষণে নরেন্দ্র মোদী ঘোষণা দেন, আগামী ০৩ মে পর্যন্ত দেশজুড়ে লকডাউন বহাল থাকবে।
নরেন্দ্র মোদী বলেন, বিশ্বের বিভিন্ন দেশের তুলনায় ভারতে করোনা আক্রান্ত সংখ্যা অনেক কম। আগের মাসে যে দেশগুলো ভারতের মতো স্থানেই দাঁড়িয়েছিল, আজ তাদের পরিস্থিতি অনেক বেশি খারাপ। কিন্তু যত দিন যাবে, তা থেকে এটা পরিষ্কার হবে যে, আমারা যে রাস্তা বেছে নিয়েছি, তা আমাদের জন্য সঠিক।
তিনি বলেন, লকডাউনের মাধ্যমে সামাজিক দূরত্ব বজায় রাখাই এ মুহূর্তে ভারতের কাছে বৃহত্তম অস্ত্র। ব্যাখ্যা করে বলেন, আর্থিক দৃষ্টিতে কেবল দেখলে এটি হয় তো ব্যয়বহুল। কিন্তু এভাবেই প্রাণে বাঁচছেন। ভারত যে পথে এগিয়েছে, তার প্রশংসা সারাবিশ্বে হচ্ছে।
রাজ্য সরকারগুলোরও প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, রাজ্য সরকার ও বিভিন্ন কর্মকর্তারা নিজেদের দায়িত্ব যেভাবে পালন করছেন, তা অসাধারণ।
ভারত কীভাবে করোনার বিরুদ্ধে লড়াইয়ে আরও এগোবে, সে নিয়ে সর্বদা চর্চা চলছে রাজ্যগুলোর সঙ্গে। আর সেই চর্চাতেই বারবার লকডাউনের সময় বাড়ানোর কথা বলা হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, শুধু বিশেষজ্ঞরা নন, লকডাউন বাড়িয়ে সামাজিক দূরত্ব বজায় রাখার পক্ষে বহু সাধারণ নাগরিকও।
৩ মে পর্যন্ত লকডাউন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়ার পাশাপাশি আগামী ২০ এপ্রিল পর্যন্ত দেশটির প্রতিটি স্থানে বিশেষ নজরদারি চালানো হবে জানিয়েছে স্থানীয় সংবাদমাধ্যম। দেশের প্রতিটি স্থানে সঠিকভাবে লকডাউন পালন হচ্ছে কি-না, তা-ও নিশ্চিত করা হবে বলে জানানো হয়েছে।
তথ্যসূত্র: বাংলানিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ