ভার্জিনিয়ায় শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সঙ্গে সংঘাত, নিহত ৩

আপডেট: আগস্ট ১৪, ২০১৭, ১২:০৭ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যে শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের সঙ্গে বিরোধীদের সংঘাতকে ঘিরে তিনজন নিহত হয়েছে।শনিবার চার্লোটসভিলেতে এ সহিংসতায় আরও অন্তত ৩৪ জন আহত হয়েছেন। পরিস্থিতি সামাল দিতে ভার্জিনিয়ায় জরুরি অবস্থা জারি করা হয়েছে।
আমেরিকার গৃহযুদ্ধকালীন একজন জেনারেলের ভাস্কর্য অপসারণের বিরোধিতা করে ডানপন্থি শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীরা শনিবার ভার্জিনিয়া বিশ্ববিদ্যালয়ের কাছে ইমানসিপেসন পার্কে বিক্ষোভের জন্য জড়ো হয়েছিল। এসময় তাদের অনেকের হাতে রাইফেল, মাথায় হেলমেট ও হাতে ঢাল ছিল। তাদের বিরোধিতা করে কয়েকশ মানুষ ওই এলাকায় সমবেত হন। এক পর্যায়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেঁধে যায়।
পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ কাঁদানে গ্যাসের শেল ছোড়ে । একপর্যায়ে উভয়পক্ষকে ছত্রভঙ্গ করে দেয় পুলিশ। এর কিছুক্ষণের মধ্যেই পার্কটি থেকে দুই ব্লক দূরে বিরোধীদের ভিড়ের ওপর একটি চলন্ত গাড়ি ঢুকিয়ে দেয়া হয়। এতে ৩২ বছর বয়সী এক নারী নিহত হয়। এ ঘটনায় সেখানে আরো ১৯ জন আহত হয়। এছাড়া সংঘর্ষের ঘটনায় আহত হয়েছে আরো ১৫ জন।
এদিকে শনিবার সংঘর্ষ চলার সময় চার্লোটসভিলে এলাকার জননিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এ ঘটনায় ভার্জিনিয়া পুলিশের দুই সদস্য নিহত হয়েছে। হেলিকপ্টার বিধ্বস্তের কারণ এখনো জানা যায়নি।
সিএনএন জানিয়েছে, গাড়ির ঘটনায় সংশ্লিষ্টতার সন্দেহে ওহাইও থেকে আসা এক ব্যক্তিকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাকে ভার্জিনিয়ার কারাগারে রাখা হয়েছে।
আলবেমার্লে-চার্লোটসভিলে আঞ্চলিক কারা কর্মকর্তা মার্টিন কুমের জানিয়েছেন, গ্রেপ্তারকৃত ওই ব্যক্তির নাম জেমস অ্যালেক্স ফিল্ডস জুনিয়র। তার বয়স ২০ বছর।
অপরদিকে সহিংসতার নিন্দা জানিয়ে ভার্জিনিয়ার গভর্নর শ্বেতাঙ্গ শ্রেষ্ঠত্ববাদীদের উদ্দেশে বলেছেন, ‘বাড়ি ফিরে যাও এই মহান সম্মেলনে তোমরা আমন্ত্রিত নও। তোমাদের প্রতি ধিক্কার।’
তথ্যসূত্র: রাইজিংবিডি

এ বিভাগের অন্যান্য সংবাদ