ভাষাসৈনিক জিয়াদ আলী আর নেই

আপডেট: জুলাই ৯, ২০১৭, ১:৩৮ পূর্বাহ্ণ

সংবাদ বিজ্ঞপ্তি


অধ্যক্ষ ভাষাসৈনিক মুহাম্মদ জিয়াদ আলী -সোনার দেশ

রাজশাহী সিটি কলেজের সাবেক অধ্যক্ষ ভাষাসৈনিক মুহাম্মদ জিয়াদ আলী ইন্তেকাল করেছেন ( ইন্না…রাজিউন)। গত শুক্রবার রাত সোয়া এগারোটায় বার্ধক্যজনিত কারণে রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯২ বছর। তিনি দুই ছেলে, পাঁচ মেয়ে, নাতি-নাতনিসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।
তার জ্যেষ্ঠ ছেলে ঢাকা রেঞ্জে কর্মরত পুলিশের অতিরিক্ত সুপারিনটেনডেন্ট এএফএম জাবিদ হাসান জানান, নামাজে জানাজা শেষে গতকাল শনিবার বাদ আসর তাকে হেতমখাঁ কবরস্থানে দাফন করা হয়। আজ রোববার নগরীর লক্ষ্মীপুরস্থ টিবি হাসপাতাল রোডের বায়তুল আমান জামে মসজিদে তার কুলখানি অনুষ্ঠিত হবে। কুলখানিতে সকলকে অংশ নিতে পরিবারের পক্ষ থেকে নিমন্ত্রণ জানিয়েছেন জাবিদ হাসান।
ভাষাসৈনিক মুহাম্মদ জিয়াদ আলী কর্মজীবনে সিরাজগঞ্জ কলেজের অধ্যক্ষ হিসেবেও দায়িত্ব পালন করেছেন। এছাড়া ছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজের সচিব। ছিলেন জেলা বঙ্গবন্ধু পরিষদের সহসভাপতি। তিনি মুক্তিযুদ্ধেরও সংগঠক ছিলেন। ভাষা আন্দোলনে অসামান্য অবদান রাখার জন্য ২০১৪ সালের ২২ ফেব্রুয়ারি তাকে সংবর্ধনা প্রদান করে গ্রিন ইউনিভার্সিটি।
তার মৃত্যুতে রাজশাহী জেলা বঙ্গবন্ধু পরিষদের সভাপতি অধ্যাপক আবদুল খালেক ও সাধারণ সম্পাদক অধ্যাপক নূরুল্লাহ শোকপ্রকাশ করেছেন।
অন্যদিকে, তার মৃত্যুতে গভীর শোকপ্রকাশ করেছেন, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও নগর আওয়ামী লীগের সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন, রাজশাহী সদর আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা, নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকার, জেলার সাধারণ সম্পাদক আসাদুজ্জামান আসাদ, রাজশাহী প্রেসক্লাবের সভাপতি (ভারপ্রাপ্ত) গোলাম সারওয়ার ও সাধারণ সম্পাদক সাইদুর রহমান।