‘ভাষা শেখার আগে মানুষ ছবি আঁকতে শিখেছে’ রাবিতে চারুশিল্প প্রদর্শনীতে বক্তারা

আপডেট: মার্চ ২৯, ২০১৭, ১২:১৯ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


প্রদর্শনী ঘুরে দেখছেন রাবি শিক্ষার্থীরা- সোনার দেশ

চিত্রশিল্প এমন একটা জিনিস, যার ভেতর দিয়ে মানুষ প্রথম মনের ভাব প্রকাশ করতে শিখেছে। ভাষা শেখারও আগে মানুষ তার মনের ভাব প্রকাশ করার জন্য ছবি আঁকতে শিখেছে। তখনকার ছবি হয়তো এরকম ছিল না, কিন্তু একটা প্রতিকৃতি একে তার আকাঙ্খার কথা, মনোবাসনার কথা প্রকাশ করেছে। সেই থেকেই মানুষের নান্দকিতার শুরু।
গতকাল মঙ্গলবার বেলা সাড়ে ১১টায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তিন দিনব্যাপি চারুশিল্প প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন বাংলা বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক ও বিশিষ্ট সাহিত্যিক জুলফিকার মতিন। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগার চত্বরে বরেন্দ্র আর্ট সোসাইটি এই প্রদর্শনীর আয়োজন করেছে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক মোস্তাফিজুর রহমান, চিত্রকলা প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার, রাজশাহী চারুকলা মহাবিদ্যালয়ের অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) মো. রেজাউল ইসলাম প্রমুখ।
বরেন্দ্র আর্ট সোসাইটির আহ্বায়ক মো. তারিক হাসান জানান, এই সংগঠনের সদস্যদের তৈরি করা প্রায় ৫০টি শিল্পকর্ম নিয়ে এই প্রদর্শনীর আয়োজন করা হয়েছে। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই প্রদর্শনী চালু থাকবে।
তিনি বলেন, ‘প্রথমবারের মতো আমরা এই প্রদর্শনীর আয়োজন করেছি। আগামীতে প্রতিবছরই প্রদর্শনীর আয়োজন করার পরিকল্পনা আছে।’ প্রসঙ্গত, ২০১৬ সালের ১৮ আগস্ট যাত্রা শুরু করে রাজশাহীর বরেন্দ্র আর্ট সোসাইটি।