ভাস্কর্য ইস্যুতে রাজশাহীতে সতর্ক অবস্থানে আইনশৃঙ্খলা বাহিনী

আপডেট: December 5, 2020, 10:19 pm

নিজস্ব প্রতিবেদক:


চলমান ভাস্কর্য ইস্যু নিয়ে রাজশাহীতে সতর্ক অবস্থানে রয়েছে, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তারা বলছেন, এই ইস্যুকে কেন্দ্র করে যেন কোন ধরনের অরাজক পরিস্থিতি সৃষ্টি না হয় সেজন্য তারা তৎপর রয়েছেন। রাজশাহীতে যেসব স্থানে বঙ্গবন্ধুর মুর‌্যাল রয়েছে সেই এলাকাগুলোতেও নিরাপত্তা বাড়ানো হয়েছে। বিশেষ গোয়েন্দা সংস্থাও এ বিষয়ে কাজ করছে বলে জানা যায়।
সম্প্রতি রাজধানীর শনির আখড়া এলাকায় সড়কে জাতির জনক বঙ্গবন্ধুর একটি প্রতিকৃতি স্থাপনের সিদ্ধান্ত নেওয়া হয়। এর জের ধরে বঙ্গবন্ধুর ভাস্কর্যসহ যেকোনও ধরনের প্রতিকৃতি স্থাপনের বিরোধিতা করে তা প্রতিহতের ডাক দেন মাওলানা মামুনুল হক। এরপর থেকেই আলেমদের একাংশ একযোগে ভাস্কর্য ইস্যু নিয়ে মাঠে নামে।
এর মধ্যেই দুদিন আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনের মধুসূদন দত্তের ভাস্কর্যের একটি কান ভেঙে দেয় দুষ্কৃতকারীরা। শুক্রবার রাতে কুষ্টিয়ায় বঙ্গবন্ধুর একটি নির্মাণাধীন ভাস্কর্যের হাত ও মুখম-ল ভেঙে ফেলে অজ্ঞাত দুর্বৃত্তরা।
সংশ্লিষ্ট সূত্র জানায়, ভাস্কর্য ইস্যু নিয়ে সরকারের পক্ষ থেকেও কৌশলে বিষয়টি মোকাবিলা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কঠোর আইন প্রয়োগের চাইতে রাজনৈতিকভাবে তা সমাধানের চেষ্টা চলছে। সারাদেশে আওয়ামী লীগের অঙ্গ-সংগঠন ও প্রগতিশীল ব্যক্তি এবং সংগঠনগুলোকে কাজে লাগানোর নির্দেশনা রয়েছে। এছাড়া ভাস্কর্য ইস্যুতে পেছন থেকে যারা কলকাঠি নাড়ছেন তাদের শনাক্ত করে কৌশলে দমন করার জন্য বিশেষ গোয়েন্দা সংস্থাগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে।
রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত পুলিশ সুপার ইখতেখায়ের আলম জানান, ভাস্কর্য ইস্যু নিয়ে রাজশাহীতে আরএমপি ও গোয়েন্দা সংস্থার সদস্যরা তৎপর রয়েছেন। যে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা প্রতিহত করা হবে।