ভূমিকম্পের পর আলাস্কা-হাওয়াইতে সুনামির সতর্কতা

আপডেট: জুলাই ২৯, ২০২১, ৬:১০ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


৮ দশমিক ২ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠলো যুক্তরাষ্ট্রের আলস্কা উপদ্বীপ। ফলে আলাস্কা ও হাওয়াইতে সুনামির সতর্কতা জারি করা হয়েছে।
স্থানীয় সময় বৃহস্পতিবার দ্বীপটিতে ভূমিকম্পে আঘাত হানে। বিবৃতিতে মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, পেরিভিলে শহর থেকে ৯১ কিলোমিটার দক্ষিণ-পূর্বে ভূমিকম্পটির কেন্দ্রস্থল। এরপরই উপদ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়। ভূমিকম্পের প্রভাবে আগামী তিন ঘণ্টার মধ্যে কিছু উপকূলে সুনামি আঘাত হানার আশঙ্কা রয়েছে।
আলাস্কার জাতীয় সুনামি সতর্কতা কেন্দ্র থেকে বলা হয়েছে, অঙ্গরাজ্যের উপদ্বীপসহ প্রশান্ত মহাসাগরীয় কিছু এলাকাজুড়ে সুনামি সংকেত দেখানো হয়। শক্তিশালী ভূমিকম্পে সুনামির সতর্ক সংকেত দেখায়নি জাপান। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম জানিয়েছে, জাপান নিরাপদে অবস্থানে আছে।
এদিকে নিউজিল্যান্ড বলছে, উপকূলীয় অঞ্চলে বিপজ্জনক পরিস্থিতি আছে কিনা তা মূল্যায়ন করে পদক্ষেপ নেওয়া হবে।
ভূমিকম্পের ফলে আলাস্কায় আতঙ্ক ছড়িয়ে পড়ে জনসাধারণের ভেতরে। অনেকেই সাগরের আশপাশ থেকে নিরাপদ স্থানের দিকে ছুটতে দেখা গেছে। সবাইকে নিরাপদে থাকার পরামর্শ দিয়ে পরিস্থিতি পর্যবেক্ষণের কথা জানিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।
১৯৬৪ সালে উত্তর-আমেরিকায় ৯.২ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। তখন সুনামির আঘাতে ধ্বংস্তূপে পরিণত হয়ে ওই অঞ্চল। সুনামিতে মারা যান আড়াই শতাধিক মানুষ।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন