রাজশাহীর ৩ জেলাসহ ৩২ উপজেলা হচ্ছে ভূমি-গৃহহীনমুক্ত

আপডেট: মার্চ ২০, ২০২৩, ২:১৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :


রাজশাহী বিভাগের ৩টি জেলা ও ৩২টি উপজেলা হচ্ছে ভূমিহীন ও গৃহহীনমুক্ত। এরমধ্যে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট জেলা রয়েছে। আগামী ২২ মার্চ (বুধবার) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ-২ প্রকল্পের আওতাধীন চতুর্থ পর্যায়ে উপকারভোগী পরিবারগুলোর নিকট জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। সেই লক্ষ্যে সোমবার (২০ মার্চ) বেলা সাড়ে ১২টায় বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত প্রেস ব্রিফিং-এ বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ সাংবাদিকদের একথা জানান। এসময় তিনি জানান, আগামি ২২ মার্চ প্রধানমন্ত্রী রাজশাহীর ৩টি জেলাসহ ৩২টি উপজেলা ভূমিহীন ও গৃহহীন ঘোষণা করবেন।

প্রেস ব্রিফিং-এ আরো জানা গেছে, রাজশাহী বিভাগের ‘ক’ শ্রেণির মোট ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ৩১ হাজার ৯৩০ টি। ইতোমধ্যে ১ম, ২য় ও ৩য় পর্যায়ে ২১ হাজার ৭৬১ টি পরিবারকে পুনর্বাসিত করা হয়েছে। ৪র্থ পর্যায়ে বিভাগে ৮ হাজার ৩১৪টি ঘর বরাদ্দ দেয়া হয়েছে। ১ম, ২য়, ৩য় ও ৪র্থ পর্যায়ে বরাদ্দ প্রাপ্ত মোট গৃহের সংখ্যা ৩০ হাজার ৭৫টি। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী কর্তৃক উদ্বোধন যোগ্য ঘরের সংখ্যা ৭ হাজার ১৪৬টি। একই দিন ভূমিহীন-গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে ৩২টি। এই ভূমিহীন-গৃহহীনমুক্ত ৩২টি উপজেলায় ‘ক’ শ্রেণির মোট পরিবারের সংখ্যা ১৬ হাজার ৫৬০টি। এছাড়া ভূমিহীন-গৃহহীনমুক্ত ৩২টি উপজেলায় ৪র্থ পর্যায়ে উদ্বোধনযোগ্য ঘরের সংখ্যা ৩ হাজার ৯৩৬টি।

এরমধ্যে রাজশাহীতে ১ হাজার ৪৫১ টি, চাঁপাইনবাবগঞ্জে ২৩০ টি, নওগাঁয় ১ হাজার ৪৯২টি, নাটোরে ১ হাজার ২৮৯টি, পাবনায় ১ হাজার ৫১৮টি, সিরাজগঞ্জে ৭৮৩টি, বগুড়ায় ১ হাজার ৪১২টি এবং জয়পুরহাটে ১৩৯টি গৃহ বরাদ্দ প্রদান করা হয়েছে।

রাজশাহী বিভাগে ৪র্থ পর্যায়ে ভূমিহীন ও গৃহহীন মুক্ত জেলাগুলো হচ্ছে- রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট। আর উপজেলাগুলো হলো- রাজশাহী জেলার- পবা, গোদাগাড়ী, তানোর, দুর্গাপুর, পুঠিয়া এবং বাগমারা। চাঁপাইনবাবগঞ্জের চাঁপাইনবাবগঞ্জ সদর, গোমস্তাপুর, ভোলাহাট ও নাচোল। জয়পুরহাটের জয়পুরহাট সদর, আক্কেলপুর, কালাই ও ক্ষেতলাল। বগুড়ার কাহালু, ধুনট, শাজাহানপুর, সোনাতলা ও শিবগঞ্জ। নওগাঁর ধামইরহাট, মহাদেবপুর ও পত্নীতলা। সিরাজগঞ্জের সদর, উল্লাপাড়া, কাজিপুর ও রায়গঞ্জ। পাবনার সদর, আটঘরিয়া ও সাঁথিয়া। নাটোরের গুরুদাসপুর, বড়াইগ্রাম ও লালপুর।

রাজশাহী বিভাগীয় কমিশনার জিএসএম জাফরউল্লাহ্ বলেন, আগামি ২২ মার্চ রাজশাহী বিভাগের রাজশাহী চাঁপাইনবাবগঞ্জ ও জয়পুরহাট জেলার ৩২টি উপজেলা ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষণা করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আশ্রয়ণ-২ প্রকল্পের আওতাধীন চতুর্থ পর্যায়ে উপকারভোগী পরিবারগুলোর নিকট জমিসহ গৃহ প্রদান কার্যক্রমের উদ্বোধন করবেন। এসময় রাজশাহী বিভাগের আট জেলার জেলা প্রশাসক উপস্থিত ছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ