ভূ-পৃষ্ঠের সাথে যা কিছু সম্পৃক্ত সবই ভূমি কেন্দ্রিক : হামিদুল হক

আপডেট: জুন ২৭, ২০২০, ১০:১৮ অপরাহ্ণ

বাঘা প্রতিনিধি :


রাজশাহী জেলা প্রশাসক হামিদুল হক বলেছেন, ভূ-পৃষ্ঠের সাথে যা কিছু সম্পৃক্ত সবই ভূমি কেন্দ্রিক। ভূমি ব্যবস্থাপনা বৃটিশ আমল থেকে শুরু হয়েছে। এমন একটি সময় ছিলো জমিদারকে নাজরানা দিয়ে একটি রশিদ কেটে নিতে পারলেই, তার জমি হয়ে যেতো। কিন্তু কালের পরিক্রমায় লোকবল বেড়ে যাওয়ায় এখন এর পরিবর্তন এসছে।

কর্মশালায় বক্তব্য দেন জেলা প্রশাসক হামিদুল হক- সোনার দেশ

শনিবার (২৭ জুন) দুপুরে রাজশাহীর চারটি উপজেলা চারঘাট, বাঘা, দুর্গাপুর ও বাগমারা ভূমি কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ভূমি ব্যবস্থাপনা ও সেবায় ইনফরমেশন টেকনোলজি প্রয়োগ শীর্ষক প্রশিক্ষন কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আলপনা ইয়াসমিনের সঞ্চালনায় চার দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী দিনে জেলা প্রশাসক আরো বলেন, বাংলাদেশে অসংখ্য দফতর রয়েছে। এরমধ্যে ভূমি অধিদফতর একটি গুরুত্বপূর্ণ শাখা। এখানে কোন মানুষ এসে যেনো হয়রানীর শিকার না হয়। যারা স্ব-উদ্যোগে কাজ করবে আমরা এমন অফিসার চাই। কর্মকর্তা যেন কর্মচারির সঙ্গে অন্যায় ব্যবহার না করে।

 

হামিদুল হক বলেন, দেশ উন্নয়নের দিকে এগিয়ে যাচ্ছে। এগিয়ে যাচ্ছে তথ্য প্রযুক্তির ব্যবহার। বর্তমানে বিশ্বের উন্নত দেশগুলো সকল পর্যায়ে সেবা ডিজিটাল করা হয়েছে। সে দিক থেকে আমরাও এগিয়ে চলেছি। আমরা সকল ভূমি অফিসের তথ্য হাল নাগাদ চাই। যাতে করে কোন তথ্য চাওয়া মাত্র ফাইল না খুজে কম্পিউটারে দেখে আপনারা সেটি জানাতে পারেন। কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন রাজশাহী বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার সালমা খাতুন। অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) নজরুল ইসলাম। কর্মশালায় উপস্থিত ছিলেন বাঘা উপজেলা নির্বাহী কর্মকর্তা শাহিন রেজা।