রাবিতে খাবার বিক্রয় করবে বিক্রেতাহীন ‘ভেন্ডিং মেশিন’

আপডেট: ফেব্রুয়ারি ২৮, ২০২৪, ৮:৫৬ অপরাহ্ণ

ভেন্ডিং মেশিনে সাজানো বিভিন্ন পণ্য। ছবি: সংগৃহীত


রাবি প্রতিবেদক:ভেন্ডিং মেশিন হলো এক ধরনের যন্ত্র যেটি অর্থের বিনিময়ে বিভিন্ন পণ্য স্বয়ংক্রিয়ভাবে ক্রেতার নিকট বিক্রয় করতে পারে। আধুনিক এই যন্ত্র এবার যুক্ত হচ্ছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ১৭টি আবাসিক হলে। মেশিনের মাধ্যমে শিক্ষার্থীরা যেকোনো সময় নগদ টাকা বা অনলাইন পেমেন্টের কিনতে পারবেন পছন্দের সব পণ্য। এই পদ্ধতিতে মেশিন থেকে চাহিদাকৃত পণ্য স্বয়ংক্রিয়ভাবে বেরিয়ে আসবে।
বুধবার (২৮ ফেব্রুয়ারি) বিষয়টি নিশ্চিত করেছেন রাবির প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক অধ্যাপক একরামুল ইসলাম। তিনি বলেন, শিক্ষার্থীদের সুবিধার দিকটি বিবেচনায় নিয়েই বিশ্ববিদ্যালয়ের ১৭টি হলে ভেন্ডিং মেশিন যুক্ত করা হচ্ছে। আধুনিক এই মেশিনে চিপ্স, কেক, সফট ড্রিংকস, আইসক্রিমসহ শুকনো খাবারগুলো খুব সহজেই কেনা যাবে।

ভেন্ডিং মেশিন কবে নাগাদ এই মেশিন হলগুলোতে যুক্ত হবে জানতে চাইলে তিনি বলেন, প্রাথমিক কিছু কাজ ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। ভেন্ডরের সাথে চুক্তিপত্রসহ কিছু অফিসিয়াল কার্যক্রম বাকি আছে। এগুলো সম্পন্ন হলেই ভেন্ডিং মেশিনগুলো এক এক করে হলগুলোতে স্থাপন করা হবে।

যে প্রতিষ্ঠানটি এই সেবা রাবিতে চালু করতে যাচ্ছে তাদের নাম ইওর ক্যাম্পাস। ইওর ক্যাম্পাস একটি স্মার্ট-আপ কোম্পানি, যারা হলে অবস্থানরত শিক্ষার্থীদের বিভিন্ন স্মার্ট সেবা নিয়ে কাজ করে।
ইওর ক্যাম্পাসের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস অ্যাম্বাসেডর আবু সাহাদাৎ বাঁধন বলেন, ইওর ক্যাম্পাস হলে থাকা শিক্ষার্থীদের বিভিন্ন সুবিধা নিয়ে কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় রাবি ক্যাম্পাসে আমরা ভেন্ডিং মেশিন দিয়েছি। প্রশাসনের সঙ্গে অফিসিয়াল কিছু পরিক্রিয়াদি শেষ হলেই আনুষ্ঠানিক ভাবে এই সেবাটি চালু করা হবে।

আধুনিক এই মেশিনটি স্থাপন করা হলে আবাসিক হলে এবং হল সংলগ্ন দোকান বন্ধ থাকা অবস্থাতেও নিজেদের পছন্দের পণ্য কিনতে পারবেন শিক্ষার্থীরা। ভেন্ডিং মেশিন ছাড়াও শিক্ষার্থীদের জন্য আরও কিছু সেবামূলক কার্যক্রম করার ইচ্ছে পোষণ করে ইওর ক্যাম্পাসের রাবি ক্যাম্পাস অ্যাম্বাসেডর আবু সাহাদাৎ বাঁধন বলেন, এর পরপরই হলে হলে আমরা ওয়াশিং স্টেশন দিবো। যেখান থেকে শিক্ষার্থীরা সহজে কাপড় পরিস্কার করার সেবাটি গ্রহণ করতে পারবে। এছাড়াও স্মার্টবিন নামে আমাদের নতুন সেবাটিও চালু করা হবে।ভেন্ডিং মেশিনে সাজানো বিভিন্ন পণ্য।

এ বিভাগের অন্যান্য সংবাদ

Exit mobile version