ভেসে গেছে ৩১ কোটি টাকার মাছ, ৭০ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা || দেড় লাখ মানুষ পানিবন্দি

আপডেট: আগস্ট ২৩, ২০১৭, ১২:৫৫ পূর্বাহ্ণ

এমরান আলী রানা, সিংড়া  


নাটোরের সিংড়া আত্রাই নদীর পানি বিপদসীমার ১০৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সবচেয়ে ক্ষতির সম্মুখিন এখন পল্লি বিদ্যুৎ সাব স্টেশন। এদিকে উপজেলার প্রায় ৭০টি স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়েছে। ১৪টি আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। সিংড়ায় গত সাত দিনে বন্যার পানিতে ভেসে গেছে এক হাজার ৫৫০টি পুকুরের মাছ। বন্যার পানি বৃদ্ধি অব্যাহত থাকার কারণে এ সংখ্যা আরো বাড়তে পারে।
এখন পর্যন্ত স্থানীয় মৎস্য বিভাগ ৩১ কোটি টাকার ক্ষতির পরিমাণ নির্ধারণ করেছে। বন্যার কারণে রাতারাতি পুকুরের মাছ বন্যার পানির সঙ্গে ভেসে যাওয়ায় অনেক চেষ্টা করেও মাছ রক্ষা করা সম্ভব হয় নি। ফলে মাছ চাষিদের অপূরণীয় ক্ষতি হয়েছে। সিংড়া উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা ওমর আলী বলেন, মৎস্য ভা-ার খ্যাত চলনবিলের সিংড়ার অধিকাংশ মানুষই মৎস্যচাষি। হঠাৎ বন্যায় এই উপজেলার সাত শতাধিক পুকুরের মাছ পানিতে ভেসে গেছে। ক্ষতি ৩১ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এদিকে পানি প্রবাহ অব্যাহত রাখার জন্য প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের নির্দেশে সৌতি জাল অপসারণ অব্যাহত আছে।
বন্যায় হুমকির মুখে পড়েছে কয়েকটি বাঁধ ও পল্লী বিদ্যুৎ সমিতির-১’র সিংড়া অফিস। বন্যা কবলিত অনেকেই বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিয়েছে। ১৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে, এর মধ্যে দুইটি আবার পানিতে ডুবে গেছে। পাঁচ হাজার হেক্টরসহ মোট ৭ হাজার হেক্টর জমির ধান ইতোমধ্যেই ক্ষতিগ্রস্ত হয়েছে।
আংশিক ক্ষতিগ্রস্ত আরো পাঁচ হাজার হেক্টর জমির ফসল। এছাড়া সিংড়া-টু-কলম পাঁচ কিলোমিটার মূল পাকা সড়ক ডুবে যোগাযোগ বিছিন্ন হওয়ায় কয়েক হাজার মানুষের চরম দুর্ভোগ দেখা দিয়েছে। উপজেলা প্রশাসন এবং নাটোর সড়ক ও জনপদ বিভাগ স্থানীয় জনগণের সাহায়তায় শতাধিক স্থানে বালির বস্তার বাঁধ দিয়ে রাস্তা এবং ঘরবাড়ি রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।
এ বিষয়ে সিংড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ নাজমুল আহসান জানান, বর্তমানে আত্রাই নদীর পানি বিপদসীমার ১০৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। ইতোমধ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহম্মেদ পলক মহোদয়ের নির্দেশনা মোতাবেক বন্যার্তদের মধ্যে ত্রাণ বিতরণের কার্যক্রম অব্যাহত রয়েছে। এছাড়া আত্রাই নদীর বিভিন্ন পয়েন্টে প্রায় ২৬টি সুতিজাল পানি প্রবাহে বাধাগ্রস্ত করছে। সেগুলো অপসারণের পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। এদিকে মঙ্গলবার দুপুরে শেরকোলের চকপুরে বন্যার্ত ৫শ পরিবারের মাঝে ত্রাণ বিতরণ করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ৫শ পরিবারকে ত্রাণ দেন নাটোর-১ আসনের সাংসদ আবুল কালাম আজাদ।

 

এ বিভাগের অন্যান্য সংবাদ