ভ্যাকসিন না নিলে সৌদি আরবে শপিং মলে প্রবেশ নিষিদ্ধ

আপডেট: জুন ১৪, ২০২১, ১:৫৩ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক


যারা করোনাভাইরাসের ভ্যাকসিন এখনও নেননি তারা সৌদি আরবের শপিং মলসহ কোনও বাণিজ্যিক পণ্য বিক্রয়ের স্থলে প্রবেশ করতে পারবেন না। আগামী ১ আগস্ট থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে। দেশটির বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আবদুল রাহমান আল হুসেইন রোববার এ তথ্য জানিয়েছেন।
আল হুসেইন বলেন, ‘যারা করোনাভাইরাসের ভ্যাকসিনের অন্তত একটি ডোজ নিয়েছেন তারা শপিং মলে প্রবেশ করতে পারবেন।’
শুধু শপিং মলই নয়, এই নিষেধাজ্ঞা কার্যকর হতে যাচ্ছে অন্য প্রায় সকল ক্ষেত্রে। ভ্যাকসিন নেয়া ব্যক্তিরাই অর্থনৈতিক, বাণিজ্যিক, সাংস্কৃতিক, বিনোদনমূলক ও খেলাধুলার কার্যক্রমে অংশ নিতে পারবেন। কোনো সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ব্যবসা অথবা অন্য কাজে প্রবেশের ক্ষেত্রেও শুধু ভ্যাকসিন গ্রহণকারীরাই অনুমতি পাবেন। এছাড়া সরকারি ও বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং গণপরিবহনের ক্ষেত্রেও একই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে।
৪৮ দিন পর কার্যকর হতে যাওয়া এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে সৌদির জনগণকে ভ্যাকসিন নিতে উৎসাহিত করার জন্য। এছাড়া এর মাধ্যমে করোনার সংক্রমণরোধও সম্ভব হবে বলে আশা প্রকাশ করছে কর্তৃপক্ষ।
আল হুসেইন জানান, জন-সমাবেশ সৃষ্টি করতে পারে এমন চারটি পদক্ষেপের ওপর নিষেধাজ্ঞা আগের মতোই কার্যকর থাকবে। এগুলো হলো- অনুষ্ঠানে সেলিব্রিটিদের আমন্ত্রণ জানানো, দোকান অথবা মার্কেটে অনুষ্ঠানের আয়োজন করা, বাণিজ্যিক প্রতিযোগিতা যেখানে প্রতিযোগিদের স্বশরীরে উপস্থিত হতে হয় এবং পণ্য বা সেবার উদ্বোধনের জন্য অনুষ্ঠান করা।
তিনি আরও জানান, কর্তৃপক্ষ এ পর্যন্ত করোনাবিধি লঙ্ঘনের ৩ হাজার ৪৩৬টি ঘটনা চিহ্নিত করেছেন।
তথ্যসূত্র: জাগোনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ