ভ্যাট ও ট্যাক্স অর্থনৈতিক প্রবৃদ্ধি সমৃদ্ধ করে : সাংসদ বাদশা

আপডেট: জানুয়ারি ২৭, ২০১৭, ১২:১১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



আন্তর্জাতিক কাস্টমস দিবসের অনুষ্ঠানে সাংসদ ফজলে হোসেন বাদশা বলেছেন, উন্নত দেশ গড়ার দায়িত্ব জনগণের। এজন্য ভ্যাট দেয়ার বিকল্প নেই। ভ্যাট ও ট্যাক্স দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সমৃদ্ধ করে তোলে।  পাশাপাশি জনগণকে সেবা দেয়াও সরকারের দায়িত্ব। সরকার দেশের জনগণের প্রতি সঠিকভাবেই দায়িত্ব পালন করছেন। গতকাল বৃহস্পতিবার রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কার্যালয়ের উদ্যোগে রাজশাহী মেডিকেল কলেজের ডা. কাইছার রহমান চৌধুরী অডিটোরিয়ামে সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সাংসদ বাদশা বলেন, ভ্যাট ও ট্যাক্স সঠিকভাবে দিয়ে রাষ্ট্রকে অর্থনৈতিকভাবে শক্তিশালী করে উন্নয়নে সহযোগিতা করতে হবে। সরকারের যুগোপোযোগি উন্নয়ন কর্মকা-ের বাস্তবায়নের ফলে দেশে ভ্যাট ও ট্যাক্স আদায় বেড়েছে। এতে দেশের উন্নয়নের গতি ফিরেছে। প্রধানমন্ত্রীর  উন্নত রাষ্ট্র গঠনের ভিশনে সবাইকে এগিয়ে আসতে হবে। পেছনের দিকে ফিরে তাকানোর আর কোন সুযোগ নেই।
রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি ছিলেন, জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য সুলতান মো. ইকবাল, রাজশাহী কর অঞ্চলের কমিশনার দবির উদ্দিন, রাজশাহী চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মনিরুজ্জামান মনি প্রমুখ।
সেমিনারে স্বাগত বক্তব্য দেন, রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের যুগ্মকমিশনার মানস কুমার বর্মণ। এর আগে সকালে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
এদিকে, দিবসটি উপলক্ষে বিকেলে কাস্টমস ও ভ্যাট শিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। কর্মশালায় প্রধান অতিথি ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের এমিরেটাস প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন। বক্তব্যে তিনি বলেন, দেশের উন্নয়নে গতি অব্যাহত রাখতে সরকারি ও বেসরকারিসহ সব শ্রেণির মানুষকে সহযোগিতা রাখতে হবে। সরকারি অবকাঠামোর উন্নয়ন করতে হবে। একটি অবকাঠামোর ধ্বংস মানে, আরেকটির নির্মাণ বন্ধ হয়ে পড়া। এজন্য দুর্নীতি রোধ করে অবচয় কমাতে পারলেই দেশের উন্নয়নে গতি আসবে।
শিক্ষণ কর্মশালায় সভাপতিত্ব করেন, রাজশাহী কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার মোয়াজ্জেম হোসেন।
বিশেষ অতিথির বক্তব্য দেন, রাজশাহী কর অঞ্চলের কর কমিশনার দবির উদ্দিন, রাবি ফাইন্যান্স বিভাগের সভাপতি অধ্যাপক ড. আমজাদ হোসেন, হিসাব বিজ্ঞান ও তথ্য ব্যবস্থা বিভাগের প্রফেসর ড. সায়েদুজ্জামান, রাবি অর্থনীতি বিভাগের অধ্যাপক এএনকে নোমান প্রমুখ।
এতে স্বাগত বক্তব্য দেন কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের যুগ্মকমিশনার সৈয়দ আতিকুর রহমান। কর্মশালা শেষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে একটি কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়। পরে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন, কর্মশালার প্রধান অতিথি এমিরেটাস প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ