মওলানা ভাসানীর ৪০ তম মৃত্যুবার্ষিকী আজ

আপডেট: নভেম্বর ১৭, ২০১৬, ১২:০১ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক



আজ মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪০তম মৃত্যুবার্ষিকী। ১৯৭৬ সালের এই দিনে মজলুম এই জননেতা মৃত্যুবরণ করেন। ১৮৮০ সালে তিনি জন্মগ্রহণ করেন।
প্রায় ষাট বছর ধরে তিনি এই উপমহাদেশের রাজনীতিতে একটা উজ্জ্বল অসাম্প্রদায়িক সা¤্রাজবাদ বিরোধী এবং বিতর্কিত ভূমিকা পালন করেছেন। ১৯১৯ সাল থেকে তিনি বাংলাদেশ ও আসামে কৃষক আন্দোলন এবং  ১৯৪৮ সাল থেকে তৎকালীন পাকিস্তানে প্রগতিবাদী রাজনীতিতে বিশেষ করে মুসলিম লীগের বিরুদ্ধে একটা সোচ্চার বিরোধী দল সংগঠনে মূখ্য ভূমিকা পালন করেন মুসলিম লীগ ও আওয়ামী  স্থাপনের মাধ্যমে। ১৯৫৪ সালের নির্বাচনে তিনি শের-ই- বাংলা একে ফজলুল হক ও হোসেন শহীদ সোহরাওয়ার্দির সাথে তখনকার পূর্ব বাংলার স্বায়ত্বশাসনের জন্য সংগ্রাম করেন। ১৯৫৭ সালে ন্যাশনাল আওয়ামী পার্টি স্থাপনের মাধ্যমে তিনি সা¤্রাজ্যবাদ বিরোধী ভূমিকায় অবতীর্ণ হন। ১৯৬৯ সালে তিনি গণঅভুত্থানের সফল নেতৃত্ব দেন।
বাঙালির রাজনীতির ধারাবাহিক ইতিহাসে মওলানা আব্দুল হামিদ খান ভাসানী ছিলেন সবিশেষ উল্লেখযোগ্য এবং আলোচিত ও সমালোচিত ব্যক্তিত্ব। এ দেশের রাজনৈতিক ধারার বাঁকে বাঁকে আমরা তাঁকে পেয়েছি। কখনো বা তিনি উৎস মুখে, কখনো লড়েছেন অন্যায়ের বিরুদ্ধে, আবার কখনো হঠাৎ করে থেমে গেছেন।
বাঙালির জাতীয় মুক্তি সংগ্রামের প্রতিটি অধ্যায়ের সাথে জড়িয়ে আছেন শতাব্দীর এক সাহসী মানুষ আব্দুল হামিদ খান ভাসানী। শোষণ এবং নির্যাতন বিরোধী ৬০ বছরের বিরামহীন সংগ্রাম তাঁকে বাংলাদেশের সমগ্র অস্তিত্বের সাথে একাত্ম করেছে। আর তাই মওলানা ভাসানীর জীবনের অন্য অর্থটি হলো বাঙালির বীরত্বপূর্ণ সংগ্রামের ইতিহাস।
অন্যদিকে বিংশ শতাব্দীর যে ক’জন বিরল ব্যক্তিত্ব দেশে এবং বিদেশে বিতর্কিত হয়েছেন, একই সাথে নন্দিত ও নিন্দিত হয়েছেন মওলানা ভাসানী তাঁদের অন্যতম। কী রাজনীতিতে কী সামাজিক অঙ্গণে, কি ধর্ম বিশ্বাসে সর্বত্রই তাঁকে ঘিরে একটা না একটা তর্কের উদ্ভব হয়েছে। এসব কিছুর পরও যা পরম সত্য তা হচ্ছে- এসব ব্যাপারে স্বয়ং মওলানা ভাসানী থেকেছেন চির নিরুত্তাপ- নির্লিপ্ত। আর এখানেই সম্ভবত তাঁর বিশালতা। তিনটি বৈশিষ্ট্য মওলানা ভাসানীর রাজনৈতিক জীবনকে মহিমান্বিত করেছে তা হলো: মানবপ্রেম, অতুলনীয় দৃষ্টিভঙ্গি, অসম সাহসিকতা। মওলানা ভাসানীর কথা ও কাজে এই তিনটি বৈশিষ্ট্যের মধ্যে উপস্থিতি অনিবার্য ছিল।

এ বিভাগের অন্যান্য সংবাদ