মজুরি বৃদ্ধির দাবিতে রাবির কৃষি প্রকল্পের শ্রমিকদের কর্মবিরতি

আপডেট: মার্চ ১৫, ২০১৭, ১২:১৬ পূর্বাহ্ণ

রাবি প্রতিবেদক


ন্যূনতম মজুরি বৃদ্ধির দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকল্পের শ্রমিকর্মীরা। গতকাল মঙ্গলবার সকাল থেকে তারা এ কর্মসূচি পালন শুরু করেছে। কৃষি প্রকল্পের শ্রমিক মসের উদ্দীন জানান, সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত ৮ঘণ্টা কাজের জন্য শ্রমিকদের ১৬০ টাকা মজুরি দেয়া হয়। দুপুর ২টা থেকে রাত ১০টা এবং রাত ১০টার পর থেকে ভোর ৬টা পর্যন্ত কাজের জন্য ৭০ টাকা করে মজুরি দেয়া হয়। প্রত্যেক শ্রমিককে কমপক্ষে ২টি শিফ্টে মোট ১৬ ঘণ্টা কাজ করতে হয়। অন্যথা হলে সেই শ্রমিককে কাজে রাখা হয় না।
তিনি আরো জানান, দৈনিক মজুরি ভিত্তিতে কাজ করা বিশ্ববিদ্যালয়ের অন্যান্য কর্মচারীদের দিনে ৪৫০ টাকা করে মজুরি দেয়া হয়। কিন্তু কৃষি প্রকল্পের শ্রমিকরা পুরো দিনের জন্য পান মাত্র ২৩০ টাকা।
কয়েকজন শ্রমিক বলেন, আমরা মজুরি বাড়ানোর জন্য স্যারদের সঙ্গে অনেকবার কথা বলেছি। তারা মজুরি বৃদ্ধির আশা দিয়েও কোন ব্যবস্থা গ্রহণ করেন নি। উপায় না পেয়ে আমরা এই কর্মসূচি পালন করছি। আগামী ১৮ মার্চের মধ্যে কোন পদক্ষেপ না নিলে আমরা আরও কঠোর আন্দোলনে যাবো।
এ বিষয়ে যোগাযোগ করা হলে বিশ্ববিদ্যালয়ের কৃষি প্রকল্পের পরিচালক ইমরান আলী সরকার বলেন, আমি লেবারদের সাথে কথা বলে তাদেরকে কাজ চালিয়ে যাওয়ার কথা বলেছি। প্রশাসনের সাথে বিষয়টি নিয়ে বিস্তারিত আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।

এ বিভাগের অন্যান্য সংবাদ