মধ্যপ্রাচ্য সঙ্কট: ৮০টি দেশকে ভিসা ছাড় দিচ্ছে কাতার

আপডেট: আগস্ট ১১, ২০১৭, ১২:৪৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


দুই মাস ধরে প্রতিবেশীদের অবরোধের মধ্যে থাকা কাতার ৮০টি দেশের নাগরিকদের ভিসা ছাড়াই প্রবেশের অনুমতি দেয়ার একটি কর্মসূচি ঘোষণা করেছে।
বিমান যোগাযোগ ও পর্যটনে গতি ফেরানোর লক্ষ্যে দেশটি এই কর্মসূচি নিয়েছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
এই কর্মসূচি অনুযায়ী, ইউরোপের অনেকগুলো দেশসহ ভারত, লেবানন, নিউজিল্যান্ড, সাউথ আফ্রিকা এবং যুক্তরাষ্ট্রের নাগরিকদের দেশটিতে প্রবেশ করতে শুধু বৈধ পাসপোর্ট দেখালেই চলবে।
এই ৮০টি দেশের মধ্যে ভিসা ছাড়াই কাতারে ছয় মাস অবস্থান করতে পারবে ৩৩টি দেশের নাগরিকরা, আর অন্য ৪৭টি দেশের নাগরিকরা এক মাস অবস্থান করতে পারবে।
প্রাকৃতিক গ্যাস সমৃদ্ধ কাতার ২০২২ সালের ফুটবল বিশ্বকাপের স্বাগতিক দেশ।
দোহায় এক সংবাদ সম্মেলনে কাতারের পর্যটন দপ্তরের প্রধান পর্যটন উন্নয়ন কর্মকর্তা হাসান আল ইব্রাহিম বলেছেন, “ভিসা ছাড় স্কিমটি কাতারকে এই অঞ্চলের মধ্যে সবচেয়ে উন্মুক্ত দেশে পরিণত করবে।”
সন্ত্রাসবাদকে সমর্থন দেয়া ও ইরানের সঙ্গে ঘনিষ্ঠ মিত্রতার অভিযোগ তুলে গত ৫ জুন কাতারের সঙ্গে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে প্রতিবেশী সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, বাহরাইন ও মিশর। কাতাদের সঙ্গে সব ধরনের যোগাযোগ বন্ধ করে অর্থনৈতিক অবরোধও আরোপ করে ওই দেশগুলো।
চাপে পড়া কাতার প্রতিবেশীদের এসব অভিযোগ অস্বীকার করেছে।
ওই অবরোধ শুরু হওয়ার পর থেকে পারস্য উপসাগরীয় এলাকার প্রতিবেশী দেশগুলোর বাইরে অন্যান্য দেশের সঙ্গে কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক গড়ে তোলার উদ্যোগ নেয় দেশটি। দীর্ঘ মেয়াদের জন্য নিজেদের অর্থনৈতিকভাবে স্বনির্ভর করার উদ্দেশ্যে ধারাবাহিকভাবে অনেকগুলো পদক্ষেপ গ্রহণ করেছে কাতার।
সেই সব উদ্যোগের অংশ হিসেবেই দেশটি ‘ভিসা ছাড়’ স্কিমটি ঘোষণা করেছে বলে ধারণা করা হচ্ছে।
তথ্যসূত্র: বিডিনিউজ

এ বিভাগের অন্যান্য সংবাদ