মন্ত্রিসভা স¤প্রসারণ করলো তালেবান

আপডেট: সেপ্টেম্বর ২১, ২০২১, ৪:১৮ অপরাহ্ণ

তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ

সোনার দেশ ডেস্ক


আফগানিস্তানের অন্তর্র্বতী সরকারের মন্ত্রিসভা স¤প্রসারণ করেছে তালেবান। মঙ্গলবার ডেপুটি মন্ত্রীদের নাম ঘোষণা করা হয়েছে। তবে এবারও কোনও নারীকে মন্ত্রিসভায় যুক্ত করতে ব্যর্থ হয়েছে তারা।
আন্তর্জাতিক স¤প্রদায় সতর্ক করে দিয়ে বলে আসছে, তালেবানকে বিচার করা হবে তাদের কাজ দিয়েছে। আর তালেবান নেতৃত্বাধীন সরকারের স্বীকৃতির বিষয়টি নির্ভর করবে নারী ও সংখ্যালঘুদের সঙ্গে তাদের আচরণের ওপর। ১৯৯০ এর দশকে তালেবানের পুরনো শাসনামলে নারী ও মেয়ে শিশুদের স্কুল, কলেজ, কাজে যোগ দেওয়া নিষিদ্ধ করা হয়।
মঙ্গলবার মন্ত্রিসভা স¤প্রসারণের পক্ষে তালেবান মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ এক সংবাদ সম্মেলনে বলেন, এতে সংখ্যালঘু স¤প্রদায়ের প্রতিনিধিদেরও যুক্ত করা হয়েছে। তিনি জানান, হাজারা জনগোষ্ঠীর সদস্যও মন্ত্রিসভায় স্থান পেয়েছেন। ভবিষ্যতে হয়তো নারীরাও যুক্ত হবে।
তালেবান সরকারকে স্বীকৃতি দেওয়ার আহŸান জানিয়ে মুজাহিদ বলেন, ‘আমাদের সরকারকে স্বীকৃতি দেওয়ার দায়িত্ব জাতিসংঘ এবং অন্য দেশগুলোর। ইউরোপীয়ান, এশিয়ান এবং ইসলামিক দেশগুলোর উচিত আমাদের সঙ্গে ক‚টনৈতিক সম্পর্ক বজায় রাখা।’
তালেবান নিজেদের গঠিত সরকারকে এখনও অন্তর্র্বতী সরকার বলছে। তবে দেশটিতে আদৌ কোনও নির্বাচন হবে কিনা তা এখনও স্পষ্ট নয়।
স¤প্রতি ষষ্ঠ থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত মেয়েদের স্কুলে যাওয়া নিষিদ্ধ করেছে তালেবান। জবিউল্লাহ মুজাহিদ এই সিদ্ধান্তের পক্ষে অবস্থান নিয়ে বলেন, এটা সাময়িক সিদ্ধান্ত। তারা কখন স্কুলে যেতে পারবে তা শিগগিরই ঘোষণা করা হবে।
তথ্যসূত্র: বাংলাট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ