মসজিদ মিশন একাডেমীতে চালু হলো বঙ্গবন্ধু কর্নার

আপডেট: মার্চ ৭, ২০২১, ৯:২৪ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


রাজশাহী মহানগরীর প্রাণকেন্দ্র বড়কুঠি এলাকায় অবস্থিত মসজিদ মিশন একাডেমীতে বঙ্গবন্ধু কর্নারের উদ্বোধন করা হয়েছে। রোববার বেলা সাড়ে ১১টায় রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা শিক্ষাপ্রতিষ্ঠানটির একটি কক্ষে এর উদ্বোধন করেন।
মসজিদ মিশন একাডেমী ‘বাংলাদেশ মসজিদ মিশন’ নামের একটি সংস্থার জেলা শাখা প্রতিষ্ঠা করেছিল ১৯৮২ সালে। মসজিদ মিশন সংস্থা জামায়াতে ইসলামী নিয়ন্ত্রিত একটি সংস্থা। এতদিন মসজিদ মিশন সংস্থার মনোনিত ব্যক্তিরাই মসজিদ মিশন একাডেমী পরিচালনা করতেন। শিক্ষাপ্রতিষ্ঠানের আড়ালে প্রতিষ্ঠানটিতে রাষ্ট্রবিরোধী কর্মকা- হতো বলেও অভিযোগ রয়েছে।
শিক্ষাপ্রতিষ্ঠানটির শিক্ষক-কর্মচারীরা জামায়াতের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত। তাদের অনেকেই একাধিকবার গ্রেফতার হয়েছেন সরকারবিরোধী কর্মকা-ের জন্য। গত বছরের জুলাইয়ে বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা সংবাদ সম্মেলন করে এসব তুলে ধরেন। এরপর মসজিদ মিশনকে ঢেলে সাজানোর দাবিতে রাজশাহীর বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন মাঠে নামে। গত ১৮ ফেব্রুয়ারি প্রতিষ্ঠানটির লোগো পরিবর্তন করা হয়।
আগে স্কুল ও কলেজ পর্যায়ের এই শিক্ষাপ্রতিষ্ঠানটির লোগোর ভেতরে ‘চাঁদ-তারা’ চিহ্ন ছিল। এই রকম ‘চাঁদ-তারা’ পাকিস্তানের পতাকার ভেতরেও আছে। রাজশাহী জেলা প্রশাসক আবদুল জলিল লোগোটি পরিবর্তন করিয়েছেন। ১৮ ফেব্রুয়ারি জেলা প্রশাসকের কার্যালয়ের সম্মেলন কক্ষে আনুষ্ঠানিকভাবে নতুন লোগো উন্মোচন করা হয়। এবার প্রতিষ্ঠানটিতে বঙ্গবন্ধু কর্নার উদ্বোধন করা হলো।
এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের একডাকে হাজার হাজার বাঙালি হাতে অস্ত্র তুলে নিয়েছিলেন। তার জন্য আমরা বাংলাদেশ পেয়েছি। সুতরাং সেই নেতার প্রতি যদি আমাদের শ্রদ্ধাবোধ না থাকে তাহলে চলবে না। তাই বঙ্গবন্ধুর আদর্শকে বুকে ধারণ করেই আমাদের এগিয়ে যেতে হবে। এর বিকল্প নেই।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. কামরুজ্জামান, জেলা শিক্ষা কর্মকর্তা নাসির উদ্দিন, ওয়ার্কার্স পার্টির রাজশাহী মহানগরের সাধারণ সম্পাদক দেবাশিষ প্রামানিক দেবু, বঙ্গবন্ধু পরিষদের রাজশাহী মহানগরের সভাপতি প্রফেসর নুরল আলম, মহানগর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার ডা. আবদুল মান্নান ও সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার। মসজিদ মিশন একাডেমীর অধ্যক্ষ নুরুজ্জামান খান সভাপতিত্ব করেন।