মসুলে নৃশংসতা চালাচ্ছে আইএস

আপডেট: অক্টোবর ২৬, ২০১৬, ১০:১৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক
ইরাকের মসুলে সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নৃশংস হত্যাযজ্ঞ চালাচ্ছে। মঙ্গলবার জাতিসংঘের মানবাধিকার কমিশন এ তথ্য জানিয়েছে।
কমিশনের মুখপাত্র রুপার্ট কোলভিল জানান, প্রাথমিক তথ্যের ভিত্তিতে জানা গেছে, গত রোববার মসুলের বাইরের একটি ভবনে আইএস যোদ্ধারা প্রাক্তন ৫০ জন পুলিশ সদস্যকে হত্যা করেছে। বৃহস্পতিবার ইরাকি বাহিনী মসুলের দক্ষিণের তুলৌল নাসের গ্রাম থেকে ৭০ জন বেসামরিক নাগরিকের মৃতদেহ উদ্ধার করেছে।
আরেকটি প্রতিবেদনে বলা হয়েছে, মসুলের ৩০ মাইল দক্ষিণে অবস্থিত সাফিনা গ্রামে ১৫ জন বেসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে। পরে আতঙ্ক ছড়াতে মৃতদেহগুলো  নদীতে ফেলে দেওয়া হয়। এছাড়া স্থানীয় উপজাতিদের নেতাদের সঙ্গে আত্মীয়তার সম্পর্ক রয়েছে এমন ছয় ব্যক্তিকে গাড়ির সঙ্গে বেঁধে টেনেহিচড়ে নিয়ে যাওয়া হয়েছে।
কোলভিল বলেন, ছয় ব্যক্তিকে লাঠি ও বন্দুকের বাট দিয়ে পেটানো হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। পরবর্তীতে তাদের কী অবস্থা হয়েছে তা জানা যায়নি।
জাতিসংঘের এই কর্মকর্তা জানান,  রুফেইলা গ্রামে জোর করে স্থানান্তরের সময় পিছনে পড়ে যাওয়ায় তিন নারী ও তিন কিশোরীকে গুলি করে হত্যা করেছে আইএস। এসময় আহত হয়েছে আরো চার শিশু।
কোলভিল বলেন, ‘হতাহতরা পিছনে পড়ে গিয়েছিল, কারণ তাদের সঙ্গে থাকা এক শিশু শারীরিক প্রতিবন্ধী ছিল। নিহতদের মধ্যে ওই শিশুটিও রয়েছে।’

এ বিভাগের অন্যান্য সংবাদ