মহাকাশে নারীর জয়ধ্বনি

আপডেট: এপ্রিল ২৫, ২০১৭, ১২:০৫ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



মহাকাশ অভিযানে নারীদের অংশগ্রহণ পুরোনো ঘটনা। এবার সেই ধারায় রেকর্ডের নতুন মাত্রা যোগ করলেন যুক্তরাষ্ট্রের নভোচারী পেগি উইটসন।
যুক্তরাষ্ট্রের নভোচারী হিসেবে সবচেয়ে বেশি দিন মহাকাশে অবস্থানের রেকর্ড গড়লেন উইটসন। তিনিই প্রথম নারী যিনি দুইবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) কমান্ডিংয়ের দায়িত্ব পালন করেন।
এর আগে মহাকাশে ৫৩৪ দিন থাকার রেকর্ড ছিল মার্কিন নভোচারী জেফ উইলিয়ামসের। ৫৩৫ দিন মহাকাশে অবস্থান করে সেই রেকর্ড ভাঙলেন উইটসন।
বলা হচ্ছে, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার মেয়ে ইভানকা ট্রাম্প স্থানীয় সময় সোমবার উইটসনকে ফোন করে অভিনন্দন জানাবেন।
আইএসএসের অফিসিয়াল ট্ইুটার পেজে পেগি উইটসনকে অভিনন্দন জানানো হয়েছে। টুইটে বলা হয়, ‘২৪ এপ্রিল প্রথম প্রহরে রাত ১টা ২৭ মিনিটে নভোচারী জেফের ৫৩৪ দিন মহাকাশে থাকার রেকর্ড ভেঙেছেন নভোচারী  পেগি। তার সর্বাঙ্গীন মঙ্গল কামনা করি।’
এ মাসের শুরুতে নাসার নভোচারী শান কিমবরা আইএসএসের দায়িত্ব তুলে দেন নভোচারী ড. উইটসনের হাতে। ওই সময় কিমবরা বলেছিলেন, তিনি (উইটসন) এবার নতুন রেকর্ড গড়বেন।’ তিনি আরো বলেন, ‘এই প্রথম দুইবার আইএসএসের নারী কমান্ডার হলেন তিনি।’
ড. উইটসনের বয়স এখন ৫৭ বছর। সবচেয়ে বেশি বয়সি নারী নভোচারী হিসেবে মহাকাশ স্টেশনে থাকারও রেকর্ড গড়লেন তিনি। তা ছাড়া এর আগেই নারী নভোচারী হিসেবে বেশি দিন আইএসএসে অবস্থানের রেকর্ড করেছেন তিনি।
যুক্তরাষ্ট্রের আইওয়াতে জন্ম নেওয়া উইটসন নাসায় যোগ দেওয়ার আগে রসায়নে উচ্চতর ডিগ্রি সম্পন্ন করেন। নাসার সঙ্গে মেডিক্যাল ও গবেষণা নিয়ে কাজ করেন তিনি। ১৯৯৬ সালে নাসার নভোচারী প্রার্থী হন।
২০০২ সালে তিনি প্রথমবার আইএসএসে যান। ২০০৭ সালে তিনি প্রথমবার আইএসএসের কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। রাইজিংবিডি