মহাদেবপুরে ‘মানবতার ঘর’

আপডেট: এপ্রিল ৬, ২০২০, ১০:৫৫ অপরাহ্ণ

মহাদেবপুর প্রতিনিধি


মানবতার ঘর থেকে খাদ্য সামগ্রী নিয়ে যাচ্ছেন এক কর্মহীন ব্যক্তি- সোনার দেশ

নওগাঁ জেলায় করোনা ভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া দুস্থ ও অসহায় মানুষের কল্যাণার্থে ‘মানবতার ঘর’ নামক একটি ব্যাতিক্রমী উদ্যোগ গ্রহণ করেছে এনায়েতপুর ইউনিয়ন পরিষদ। উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমানের উদ্যোগে এনায়েতপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. মেহেদী হাসান মিঞার নেতৃত্বে ২১ সদস্য বিশিষ্ট কমিটি অসহায় মানুষের কল্যাণার্থে ‘মানবতার ঘর’ নামক এ ব্যতিক্রমী উদ্যোগ বাস্তবায়ন করছে। যার মধ্যে ৩ জন স্কুল শিক্ষকসহ সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ রয়েছেন। এছাড়াও ১১ সদস্য বিশিষ্ট উপদেষ্টামন্ডলী ও ত্রাণসামগ্রী প্যাকেজিং এবং বণ্টনের জন্য রয়েছে ৫ জন স্বেচ্ছাসেবক।
কমিটির সদস্য সচিব ও ইউনিয়ন পরিষদের উদ্যোক্তা মো. হারুন অর রশিদ জানান, ইউপি সদস্যসহ ৩০জন দানশীল গণ্যমান্য ব্যক্তিবর্গ নিজ উদ্যোগে নগত ৩৮ হাজার ৫ শ টাকা, ৭৫০ কেজি চাল, ২৫০ কেজি ডাল মানবতার ঘরে দান করেছেন। স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করার জন্য রশিদ প্রদান, হালনাগাদ রেজিস্টার যা বিতরণের পর বাইরে সবার উদ্দেশ্যে ঝুলিয়ে দেয়া হচ্ছে। গত রোববার বিকেলে (৫ এপ্রিল ) ইউপি সদস্যসহ গণ্যমান্য ব্যক্তিবর্গের তালিকা অনুযায়ী ইউনিয়নের বিভিন্ন গ্রামের ৭২ জন কর্মহীন হয়ে পড়া দুস্থ ও অসহায় নারী ও পুরুষ সামাজিক দূরত্ব বজায় রেখে মানবতার ঘর থেকে ৫ কেজি চাল, দেড় কেজি আলু ও ৪শ গ্রাম ডালসহ ব্যাগটি নিজহাতে নিয়ে যান।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান জানান, করোনা ভাইরাসের কারণে কর্মহীন হয়ে পড়া দুস্থ ও অসহায় মানুষের কল্যাণার্থে ‘মানবতার ঘর’ নামক এ ব্যাতিক্রমধর্মী উদ্যোগ অব্যাহত থাকলে এ উপজেলার মানুষের কল্যাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।
এ বিষয়ে উপজেলা পরিষদ চেয়ারম্যান আহসান হাবীব ভোদন জানান, ব্যতিক্রমী উদ্যোগ মানবতার ঘরের ধারণা এই উপজেলার প্রতিটি ইউনিয়ন পরিষদসহ সারা দেশে ছড়িয়ে দিতে হবে।