মহাদেবপুরে রাস্তার উপর চলছে জমজমাট ধানের হাট || যানবাহনসহ পথচারীদের দুর্ভোগ

আপডেট: জুন ৭, ২০২০, ৮:৩৯ অপরাহ্ণ

মহাদেবপুর প্রতিনিধি:


মহাদেবপুরে যানবহন ও পথচারিদের দুর্ভোগ করে রাস্তার উপরে চলছে জমজমাট ধানের ব্যবসা-সোনার দেশ

নওগাঁর মহাদেবপুর উপজেলা সদরের প্রধান বাইপাস সড়কের উপরে সপ্তাহে দুইদিন চলছে জমজমাট ধানের হাট। সাপাহার, পোরশা, নিয়ামতপুর, চাপায়নবাবগঞ্জ থেকে নওগাঁয় যাওয়ার মহাদেবপুুর উপজেলা সদরের একমাত্র বাইপাস সড়কের উপর সপ্তাহের শনিবার ও বুধবার বসে ধানের হাট । এছাড়াও নওগাঁ থেকে জয়পুরহাট আন্তঃজেলা মহাসড়কের মহাবেপুর উপজেলা সদরের বরেন্দ্রমোড় এলাকায় ও মহিষবাথান মোড়ে একই দিনে ধান কেনাবেচা হয়। এছাড়াও উপজেলার বিভিন্ন রাস্তায় সপ্তাহের শনি ও বুধবার ধানের বাজার বসায় জানজট সৃষ্টি হয় । এ অবস্থা চলতে থাকলে যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা।
সরেজমিনে দেখা গেছে, উপজেলা সদরের প্রধান বাইপাস সড়কে সপ্তাহে শনিবার ও বুধরার ধানের হাট বসায় সড়কটি দিয়ে যান চলাচল প্রায় বন্ধ হয়ে যায়।
পথচারীসহ এলাকার স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা সবচেয়ে বেশি বেকায়দায় পড়ে। স্থানীয় সর্বমঙ্গলা (পাইলট) উচ্চবিদ্যালয়, মহাদেবপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, জাহাঙ্গীরপুর সরকারি কলেজ, জাহাঙ্গীরপুর সরকারি বালিকা বিদ্যালয় ও কলেজ, জাহাঙ্গীরপুর মডেল উচ্চ বিদ্যালয়সহ বেসরকাবি কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের যাতায়াতের মাধ্যম হিসেবে এ সড়ক ব্যবহার করতে হয়। প্রায় পুরো সড়ক ক্রেতা বিক্রেতাদের দখলে থাকায় পথচারীসহ শিক্ষার্থীদের চরম ভোগান্তি সহ্য করে চলাচল করতে হয়।
উপজেলা সদরের প্রধান বাইপাস সড়কে চলাচলরত পথচারীরা ও শিক্ষাপ্রতিষ্ঠানের কয়েকজন শিক্ষার্থী জানান, সড়কটি দিয়ে চলাচল করতে গিয়ে প্রতিনিয়ত দুর্ভোগ পোহাতে হয়। এ অবস্থা দীর্ঘ দিন ধরে চলতে থাকলেও স্থায়ীভাবে সমস্যার কোনো সমাধান হচ্ছে না।
এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার মো. মিজানুর রহমান উপজেলার বৃহৎ ধানের হাটটি রাস্তার উপর হওয়াই জনসাধারণ ও যানবাহন চলাচলের চরম দুর্ভোগের বিষয়টি স্বীকার করে বলেন, উপজেলা সদরের গুরুত্বপূর্ণ সড়কের ওপর ধানের হাট বসা নিয়ে ব্যাবসায়ীদের সঙ্গে কথা হয়েছে। অচিরেই হাটটি স্থানান্তর করে জনসাধারণ ও যানবাহন চলাচলের চরম দুর্ভোগ লাঘবে প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হবে।