মহান মুক্তিযুদ্ধকে নেতৃত্ব দিয়েছে অস্থায়ী সরকার : লিটন

আপডেট: এপ্রিল ১১, ২০১৭, ১২:৩৫ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক


আলোচনাসভায় বক্তব্য দেন নগর আ’লীগের সভাপতি এইচএম খায়রুজ্জামান লিটন- সোনার দেশ

১০ এপ্রিল মুজিবনগর সরকার গঠনের ঐতিহাসিক তাৎপর্য বিষয়ক আলোচনা সভায় আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য ও নগর সভাপতি এএইচএম খায়রুজ্জামান লিটন বলেছেন, মহান মুক্তিযুদ্ধকে নেতৃত্ব দিয়েছে অস্থায়ী সরকার। মুক্তিযুদ্ধ চলাকালীন ১৯৭১ সালের ১০ এপ্রিল বাংলাদেশের অস্থায়ী সরকার বা মুজিবনগর সরকার গঠিত হয়। ১৯৭১ সালের ১৭ এপ্রিল এই সরকারের মন্ত্রী পরিষদের সদস্যরা শপথ গ্রহণ করেন। গতকাল সোমবার সন্ধ্যা ৭টায় দলীয় কার্যালয়ে মহানগর আ’লীগের উদ্যোগে আয়োজিত সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
খায়রুজ্জামান লিটন বলেন, এপ্রিলের এই দিনটির তাৎপর্য রয়েছে। এই দিন বাংলাদেশর প্রথম স্বাধীন অস্থায়ী সরকার গঠিত হয়। এই সরকার মহান মুক্তিযুদ্ধ পরিচালনা করে স্বাধীনতা অর্জন করেন। পাকিস্তানি হানাদার বাহিনীর থেকে বাংলাদেশকে মুক্ত করেন।
মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডাবলু সরকারের পরিচালনায় আলোচনা সভায় উপস্থিত ছিলেন, মহানগর আ’লীগের সহসভাপতি সমাজসেবী শাহীন আক্তার রেনী, মীর ইকবাল, নওশের আলী, সৈয়দ শাহাদত হোসেন, যুগ্মসাধারণ সম্পাদক নাঈমুল হুদা রানা ও সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আসলাম সরকার প্রমুখ।
এছাড়া সভায় আলোচনা করা হয়, ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং পাকিস্তাািন হানাদার বাহিনীর বিরুদ্ধে দেশের জনগণের প্রতিরোধযুদ্ধ শুরু হলেও বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য মুক্তিবাহিনী সংগঠন ও সমন্বয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায় এবং এই যুদ্ধে প্রত্যক্ষ সাহায্যকারী রাষ্ট্র ভারত সরকার ও সেনাবাহিনীর সঙ্গে সাংগঠনিক সম্পর্ক রক্ষায় এই সরকারের ভূমিকা ছিল অপরিসীম। এই সরকার গঠনের সঙ্গে সঙ্গে পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধযুদ্ধ প্রবল যুদ্ধে রূপ নেয় এবং স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের বিজয় অর্জন ত্বরান্বিত হয়।

এ বিভাগের অন্যান্য সংবাদ