মহিলা কলেজের মহান শহিদ দিবস পালন

আপডেট: ফেব্রুয়ারি ২১, ২০২৪, ৮:৫৫ অপরাহ্ণ


সংবাদ বিজ্ঞপ্তি:রাজশাহী সরকারি মহিলা কলেজ, রাজশাহী-এর উদ্যোগে যথাযোগ্য মর্যাদায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়। ১৯ ফেব্রুয়ারি বিভিন্ন প্রতিযোগিতার আয়োজনের মাধ্যমে দুইদিন ব্যাপী কার্যক্রম শুরু হয়। ২০ ফেব্রুয়ারি বিকেলে কলেজের ছাত্রীরা কলেজ চত্বরে আলপনা অঙ্কন করে এবং সন্ধ্যা ৭ টায় কলেজে অবস্থিত শহিদ মিনার প্রাঙ্গনে শিক্ষকবৃন্দের উপস্থিতিতে কলেজ প্রশাসনের পক্ষ থেকে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়। ২১ ফেব্রুয়াররে রাত ১২:০১ মিনিটে কলেজের শহিদ মিনারে কলেজ প্রশাসনের পক্ষে থেকে পুস্পস্তবক অর্পণ করা হয়। এরপর সকাল ৮:৪৫ মিনিটে কলেজ প্রাঙ্গণ থেকে শহরের নির্ধারিত সড়ক ধরে প্রভাতফেরি আয়োজন করা হয় যা কলেজের শহিদ মিনারে এসে শেষ হয়।

প্রধান অতিথি ভাষা সৈনিক মোশাররফ হোসেন আখুঞ্জী এবং বিশেষ অতিথি বীর মুক্তিযোদ্ধা মুস্তাফিজুর রহমান খানসহ সকলের উপস্থিতিতে কলেজ প্রশাসন ও বিভিন্ন বিভাগ কর্তৃক শহিদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। অতঃপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করা হয়। এরপর সকল বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীবৃন্দের উপস্থিতিতে শেখ রাসেল দেয়ালিকা চত্বরে অবস্থিত একুশের দেয়াল পত্রিকার মোড়ক উম্মোচন করা হয়। আলোচনা সভা সকাল ১০ টায় শুরু হয়। আলোচনা সভায় সভাপতিত্ব করেন অধ্যক্ষ-প্রফেসর ড. জুবাইদা আয়েশা সিদ্দীকা। আলোচকবৃন্দ তাদের আলোচনায় ভাষা আন্দোলনের বিভিন্ন পর্যায় ও তাদের বাস্তব অভিজ্ঞতা বর্ণনা করেন ও ভাষা শহিদদের স্মৃতি রোমন্থন করে বর্তমান প্রজন্মকে অনুপ্রাণিত করেন।

উক্ত অনুষ্ঠানে পূর্বনির্ধারিত একুশের কবিতা আবৃত্তি, একুশের গান, একুশকে উপজীব্য করে চিত্রাঙ্কন, বাংলা বানান বিষয়ক ও রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এরপর একুশের গান পরিবেশনা করে ও কবিতা আবৃত্তি করে কলেজের শিক্ষার্থীরা। উক্ত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন উপাধ্যক্ষ প্রফেসর ড. নাজনীন সুলতানা, মো. তোফাজ্জল হোসেন মোল্লা, সম্পাদক, এডুকেশন ক্যাডার্স কাউন্সিলসহ সকল বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষকবৃন্দ। সবশেষে শহিদদের আত্মার মাগফিরাত কামনায় দোয়ার মাধ্যমে দিবসের কর্মসূচির পরিসমাপ্তি ঘটে।

এ বিভাগের অন্যান্য সংবাদ