মাংকিপক্স: পোষা প্রাণি থেকে সতর্ক থাকার পরামর্শ

আপডেট: মে ২৪, ২০২২, ১:৩০ অপরাহ্ণ


সোনার দেশ ডেস্কম :


বাংলা ট্রিবিউন মাংকিপক্স ভাইরাস পশু থেকে মানবদেহে ছড়ায়। তাই যাদের পোষা প্রাণী আছে তাদের সতর্ক থাকার আহ্বান জানিয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ। মঙ্গলবার (২৪ মে) সকালে বিএসএমএমইউ-তে এক জরুরি সংবাদ সম্মেলনে তিনি একথা জানিয়েছেন।

অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ বলেন, সারা বিশ্ব থেকেই খবর পাওয়া যাচ্ছে যে পশু থেকে সংক্রমিত হয়েছে। যাদের ঘরে পোষ্য প্রাণি আছে তাদের একটু সতর্ক থাকতে বলবো।

পোষ্য প্রাণির কামড়, আঁচড় বা লালা থেকে যেন তারা নিজেকে সুরক্ষিত রাখে।
দেশে একজনের মাংকিপক্স শনাক্ত হওয়ার বিষয়টিকে গুজব উল্লেখ করে তিনি বলেন, আমাদের ডাটাবেজে মাংকিপক্স রোগী ভর্তির কোনও তথ্য নেই।

সর্বোপরি এমন গুজব প্রতিরোধে গণমাধ্যমকর্মীদের ভূমিকা ছিল অপরিসীম। মূলত গণমাধ্যম কর্মীদের সোচ্চার ভূমিকার কারণে আজ দেশ একটি বড় গুজব প্রতিরোধ করতে পেরেছে। আমি ব্যক্তিগতভাবে গণমাধ্যমকর্মীদের কাছে আবার কৃতজ্ঞতা প্রকাশ করছি।

বিএসএমএমইউ রোগীর চিকিৎসা দিতে প্রস্তুত উল্লেখ করে তিনি বলেন, ‘আমাদের এখানে সবরকম সুযোগ-সুবিধা আছে। আমাদের চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মীরা প্রস্তুত আছেন। যদি কখনও মাংকিপক্সের রোগী আমাদের এখানে আসেন আমরা চিকিৎসা দিতে প্রস্তুত।’

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ভাইরলোজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. আফজালুন নেছা, ইন্টারনাল মেডিসিন বিভাগের অধ্যাপক সোহেল মামুন আরাফাত, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন,

উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, রেজিস্ট্রার অধ্যাপক ডা. স্বপন কুমার তরফদার প্রমুখ।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন