মাইলফলকে ইউনুস, চালকের আসনে পাকিস্তান

আপডেট: এপ্রিল ২৫, ২০১৭, ১২:০৬ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



পাকিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে ১০ হাজার রান করেছেন ইউনুস খান। অভিজ্ঞ এই ব্যাটসম্যানের মাইলফলকে পৌঁছানোর দিনে জ্যামাইকা টেস্টে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে চালকের আসনে বসেছে পাকিস্তান।
স্যাবিনা পার্কে রোববার তৃতীয় দিনের খেলা শেষে অতিথিদের সংগ্রহ ৪ উইকেটে ২০১ রান। মিসবাহ-উল-হক ও আসাদ শফিক ৫ রানে অপরাজিত।
পাকিস্তান এখনও পিছিয়ে ৮৫ রানে। স্বাগতিকদের তিনশ রানের নিচে বেধে রাখা দলটির চোখ বড় লিডে। এর ভিতটা তৈরি করে দেন বাবর আজম ও ইউনুস।
লাঞ্চে যাওয়ার সময় মাইলফলক থেকে মাত্র ১ রান দূরে ছিলেন ইউনুস। দ্বিতীয় সেশনের শুরুতেই সুইপ করে চার হাঁকিয়ে নিজ দেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে পৌঁছান ১০ হাজার রানে। অভিজ্ঞ এই ব্যাটসম্যান মাইলফলকে পৌঁছানোর পর রানের গতি বাড়ানোর দিকে মনোযোগ দেয় পাকিস্তান।
৩৯ বছর বয়সি ইউনুস ১০ হাজার টেস্ট রানের ক্লাবের ত্রয়োদশ সদস্য। পাঁচ অঙ্কের রান পেতে ১১৬ টেস্ট আর ২০৮ ইনিংস লেগেছে ইউনুসের। তার চেয়ে কম ইনিংসে এই কৃতিত্ব দেখিয়েছেন পাঁচ জন।
ষষ্ঠ ওভারেই ভাঙে পাকিস্তানের উদ্বোধনী জুটি। ১৫ রান করে ফিরেন আজহার আলি। ৫টি চারে ৩১ রান করে বিদায় নেন অন্য উদ্বোধনী ব্যাটসম্যান আহমেদ শেহজাদ। ৫৪ রানে নেই ২ উইকেট।
ওয়েস্ট ইন্ডিজ সফর শেষেই অবসর নেওয়ার ঘোষণা দেওয়া ইউনুস শেষের শুরুটা করেন দারুণ। বাবরকে সঙ্গে নিয়ে পথ দেখান দলকে। তৃতীয় উইকেটে দুই জনে উপহার দেন ১৩১ রানের দারুণ জুটি।
ওয়েস্ট ইন্ডিজের তিন পেসার শ্যানন গ্যাব্রিয়েল, আলজারি জোসেফ ও জেসন হোল্ডারকে সহজেই সামলান বাবর-ইউনুস। তিন স্পিনার দেবেন্দ্র বিশু, রোস্টন চেইস, ক্রেইগ ব্র্যাথওয়েট মোটেও পরীক্ষা নিতে পারেননি তাদের।
তৃতীয় সেশনে দুই থিতু ব্যাটসম্যান ইউনুস-বাবরকে ফিরিয়ে দেন গ্যাব্রিয়েল। ১৩৮ বলে ৫টি চার ও একটি ছক্কায় ৫৮ রান করা ইউনুস কাভার ড্রাইভ মাটিতে রাখতে পারেননি, তালুবন্দি হন ব্র্যাথওয়েটের।
ব্যাটের কানায় লেগে বোল্ড হয়ে থামেন বাবর। ২০১ বলে খেলা তার ৭২ বলের ইনিংসটি গড়া ৭টি চার ও একটি ছক্কায়। দিনের বাকি সময় নিরাপদেই কাটিয়ে দেন মিসবাহ-শফিক। বড় লিড পেতে এই দুই ব্যাটসম্যানের ওপর অনেকটা নির্ভর করবে পাকিস্তান। এর আগে ৯ উইকেটে ২৭৮ রান নিয়ে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজকে ২৮৬ রানে গুটিয়ে দেন মোহাম্মদ আমির। তার ষষ্ঠ শিকার ১১ নম্বর ব্যাটসম্যান গ্যাব্রিয়েল। ৭৫ বলে ৭টি চার আর দুটি ছক্কায় ৫৭ রানে অপরাজিত থাকেন অধিনায়ক হোল্ডার।
সংক্ষিপ্ত স্কোর
ওয়েস্ট ইন্ডিজ ১ম ইনিংস: ৯৫ ওভারে ২৮৬ (ব্র্যাথওয়েট ০, পাওয়েল ৩৩, হেটমায়ার ১১, হোপ ২, ভিশাল ৯, চেইস ৬৩, ডাওরিচ ৫৬, হোল্ডার ৫৭*, বিশু ২৮, জোসেফ ০, গ্যাব্রিয়েল ৫; আমির ৬/৪৪, আব্বাস ১/৬৩, ওয়াহাব ১/৬৬, ইয়াসির ২/৯১)
পাকিস্তান ১ম ইনিংস: ৭৮.২ ওভারে ২০১/৪ (আজহার ১৫, শেহজাদ ৩১, বাবর ৭২, ইউনুস ৫৮, মিসবাহ ৫*, শফিক ৫*; গ্যাব্রিয়েল ২/৩৭, জোসেফ ১/৩৫, হোল্ডার ১/৪০, বিশু ০/৩৫, চেইস ০/২৫, ব্র্যাথওয়েট ০/২২)।