মাইলেজ জটিলতা নিরসনে ট্রেন বন্ধের হুশিয়ারি

আপডেট: জানুয়ারি ২৩, ২০২২, ১০:৪৬ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক:


ট্রেন চলাচল বন্ধসহ অনির্দিষ্টকালের কর্মবিরতির ঘোষণা দিয়েছে লোকোমাস্টার, গার্ড ও টিটিরা। তাদের মাইলেজ নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনে না হলে আগামী ৩১ জানুয়ারি থেকে কর্মবিরতিতে যাওয়ার হুশিয়ারি দেওয়া হয়েছে। এনিয়ে বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ সংগ্রাম পরিষদের রাজশাহী আঞ্চলিক কমিটির নেতৃবৃন্দ রোববার (২৩ জানুয়ারি) দুপুরে রাজশাহী রেলওয়ে স্টেশনে মাইলেজ বন্ধের প্রতিবাদে বিক্ষোভ করে।

এসময় সংগঠনের সদস্যরা ঘোষণা দেন, আগামী ৩০ জানুয়ারির মধ্যে মাইলেজ নিয়ে সৃষ্ট জটিলতা নিরসন না হলে ৩১ জানুয়ারি থেকে ট্রেন চলাচল বন্ধ করে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করা হবে।

এসময় উপস্থিত ছিলেন- সংগঠনের সাধারণ সম্পাদক শামিম আকতার, লোকমাস্টার মো. আসাদুজ্জামান, আবুল কালাম আজাদ, শামিম আক্তার, গার্ডস কাউন্সিলের কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক আনিসুর রহমান, রেলওয়ে ওপেন লাইন শাখার সহ-সম্পাদক হবিবুর রহমান, রেলওয়ে ওপেন লাইন শাখার সভাপতি জহিরুল ইসলাম প্রমুখ।

সংশ্লিষ্টরা জানান, ট্রেনে আটঘণ্টার বেশি দায়িত্ব পালনের জন্য ট্রেনের লোকোমাস্টার, গার্ড ও টিটিইরা আগে অতিরিক্ত আর্থিক সুবিধা পেতেন, যা রেলওয়ের ভাষায় মাইলেজ। সম্প্রতি রাষ্ট্রের বেসামরিক কর্মীদের মূল বেতনের অতিরিক্ত অর্থ পাওয়ার বিধান নেই উল্লেখ করে অর্থ মন্ত্রণালয় এক প্রজ্ঞাপন জারি করে। এতে রেলের রানিং স্টাফদের মাইলেজ সুবিধা বাতিল করা হয়। এই মাইলেজ সুবিধা চালুর জন্যই আন্দোলন করা হচ্ছে।

প্রসঙ্গত, গত ৬ জানুয়ারি বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক কর্মচারী সমিতির পশ্চিমাঞ্চলের সকল শাখা থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ১০ জানুয়ারি পর্যন্ত আল্টিমেটাম দেওয়া হয়। এদিনের মধ্যে বেতন ভাতা সম্পূর্ণরূপে প্রদান না করা হলে ট্রেন চালানো বন্ধের ঘোষণা দেয়। এর পরে মঙ্গলবার (১১ জানুয়ারি) বিকেলে পাওনা টাকা পরিশোধ করে রেল কর্তৃপক্ষ।