মাঙ্কিপক্স ঠেকাতে সোনামসজিদ স্থলবন্দরে তৎপরতা

আপডেট: মে ২৩, ২০২২, ১০:১১ অপরাহ্ণ

শিবগঞ্জ প্রতিনিধি:


মাঙ্কিপক্সের বিস্তার প্রতিরোধে শিবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশনে বাড়তি সতর্কতা জারি করা হয়েছে। সোমবার (২৩ মে) বিকেলে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সায়েরা খান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, স্বাস্থ্য অধিদপ্তর ভাইরাসটির সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণ করছে।

আর সোনামসজিদ ইমিগ্রেশনে একটি মেডিকেল টিম অবস্থান করছে। যেসব যাত্রী ভারত থেকে আসছে তাদের পরীক্ষা-নিরীক্ষা করে বাংলাদেশে প্রবেশ করানো হচ্ছে। মাঙ্কিপক্স একটি ভাইরাসজনিত অসুখ। স্মলপক্স ভাইরাস শ্রেণির একটি ভাইরাস। সোনামসজিদ স্থলবন্দর ইমিগ্রেশন ইনচার্জ জাফর ইকবাল জানান, স্বাস্থ্য অধিদপ্তর থেকে একটি সতর্কতা জারি পত্র পেয়েছেন।

তখন থেকেই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের একটি টিম কাজ করছে। যদিও বাংলাদেশ থেকে কোন যাত্রী ভারতে প্রবেশ করছেনা। ভারত থেকে যারা আসছে তাদের পরীক্ষা করে দেশে প্রবেশের অনুমতি দেয়া হচ্ছে।

সোনামসজিদ স্থলবন্দর সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি হারুন অর রশিদ জানান, মাঙ্কিপক্স প্রতিরোধে ব্যবসায়ী ও শ্রমিকদের মাঝে সচেতনতা বাড়াতে কাজ করছে সংগঠনের নেতৃবৃন্দ। তিনি ভারতীয় ট্রাক চালক ও সহকারিদের বাংলাদেশে প্রবেশমুখে চেকআপ করতে হাসপাতালের গঠিত মেডিকেল টিমকে অনুরোধ জানিয়েছেন।