এক টাকায় মাছ শিকার

আপডেট: মার্চ ১, ২০২৪, ১১:৪৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:পুকুরের আয়োতন পাঁচ বিঘা। আছে রুই, কাতলা, কলবাউস, মিরকাসহ কয়েক প্রজাতির মাছ। মাছের ওজন ১ কেজি থেকে ১৮ কেজি পর্যন্ত। এমন মাছ ভর্তি পুকুরে মাত্র ‘এক টাকা’ টিকিটে ছিপ বড়শিতে মাছ ধরা হয়েছে। এমন আয়োজনে সারাদেশ থেকে আসা ৮৪জন মাছ শিকারী অংশ নেয়। মাছ শিকারকে কেন্দ্র করে শুক্রবার (১ মার্চ) দিনভর উৎসব মুখোর ছিল রাজশাহী নগরের মোল্লাপাড়া প্রাইমারি স্কুল সংলগ্ন পুকুরপাড়।

সরেজমিনে দেখা গেছে, ছিপ বড়শি দিয়ে মাছ শিকারকে কেন্দ্র করে পুকুরপাড়ে দূরদূরন্ত থেকে আসা শিকারীদের বসার জন্য প্যান্ডেলের ব্যবস্থা করা হয়েছিল। সেখানে চেয়ার-টেবিল পেতে খাওয়া-দাওয়ার ব্যবস্থা রাখা হয়। মাছ শিকারী ও তাদের সাথে দূরদূরন্ত থেকে আসা মানুষগুলো বসে ভাজা মাছ খেয়েছেন। যদিও বা প্যান্ডেলের পাশে ছিল রান্নার ব্যবস্থা। মাছ শিকারের পরে অনেকেই সেখানে ভেজে খেয়েছেন। সেখানে মাছ ভাজা তৈরি করার জন্য সব ধরনের ব্যবস্থা রাখা হয়।

দেখা গেছে, মাছ শিকারের পরে কেউ মাছ কাটছেন, কেউ বা মাছের শরীরে হলুদ, লবণ মাখাচ্ছেন। কেউ বা আবার সেই মাছগুলো গরম তেলের কড়াইয়ে ছাড়ছেন। টাকটা মাছ; গরম তেলে ভাজা হলে সেই মাছগুলো কেউ দাঁড়িয়ে কেউ বা বসে খাচ্ছেন। অনেকেই মাছ খেতে খেতে ধরছেন মাছও। তবে পুকুরটিতে সকালের দিকে মাছ পাওয়ার হার কম ছিল। দুপুরের পরে একেকজন তিন থেকে চারকেজি ওজনের মাছ পেয়েছেন।
এক টাকা টিকিটে মাছ শিকার করতে বরিশাল সদর থেকে এসেছেন আমির হোসেন। তিনি বলেন, প্রায় ৩০ বছর ধরে টিকিটে বড়শি দিয়ে মাছ শিকার করে আসছেন তিনি। এই মাছ শিকার তার কাছে নেশা নয়, ভালোবাসায় পরিণত হয়েছে। খবর পেলে দেশের বিভিন্ন অঞ্চলে গিয়ে টিকিট কেটে মাছ শিকার করেন তিনি। তার অংশ হিসেবে তিনি রাজশাহীতে এক টাকায় মাছ শিকার করতে এসেছেন।

নারায়ণগঞ্জ থেকে আসা মাছ শিকারী মোস্তাফিজুর রহমান বলেন, ছিপ বড়শি দিয়ে মাছ শিকারের বিষয়টি খুব আনন্দের। তিনি দেশের বিভিন্ন জায়গায় টিকিটে মাছ শিকারে যান। বিভিন্ন জায়গায় মাছ শিকার করে পুরস্কারও পেয়েছেন। এই মাছে শিকারের আয়োজনে এমন অনেকেই এসেছেন তারা বিভিন্ন জায়গায় মাছ শিকার করে সর্বোচ্চ পুরস্কার পেয়াছেন।

জানা গেছে, প্রিমিটিভ ফিশিং বাই আকিব প্লাটিনাম হুক এওয়ার্ড-২০২৪ সালের এই এওয়ার্ড এ ‘প্রবীণ’ ক্যাটেগরিতে পুরস্কার পেয়েছেনÑ বরিশালের সৌখিন মাছ শিকারী আমির আলী, সিনিয়র ক্যাটেগরিতে রাজশাহীর সৌখিন মাছ শিকারী তফাজ্জল হোসেন মনি, প্রবাসী (পুরুষ) ক্যাটেগরিতে যুক্তরাষ্ট্র প্রবাসী সৌখিন মাছ শিকারী ড. আশরাফ উদ্দীন, প্রবাসী (নারী) ক্যাটেগরিতে যুক্তরাষ্ট্র প্রবাসী সৌখিন মাছ শিকারী সৈয়দা কুসুম কলি। এছাড়া প্রতিভাবান ক্যাটেগরিতে সৌখিন মাছ শিকারী যোয়েব হাসান শাকিল এওয়ার্ড পেয়েছেন।

এ বিষয়ে প্রিমিটিভ ফিশিং বাই আকিব সত্বাধিকারী এইচ আতাউর রহমান আকিব বলেন, এবছর প্রথম নয়; বিগত পাঁচ বছর ধরে এমন আয়োজন হয়ে আসছে। এখানে ‘এক টাকা’ টিকিটে শিকারীরা মাছ ধরেছেন। এই জন্য শিকারীদের অনলাইনে রেজিস্টেশন করতে হয়েছিল। এবছর ৮৪জন সৌখিন মাছ শিকারী এই আয়োজনে অংশ নেয়। তাদের মধ্যে দুইজন প্রবসী রয়েছেন। যুক্তরাষ্ট্র প্রবাসী সৌখিন মাছ শিকারী সৈয়দা কুসুম কলি তিনি এসেছিলেন।

এ বিভাগের অন্যান্য সংবাদ