মাঠের বাইরে রুবেল-কামরুলের অন্য লড়াই

আপডেট: মার্চ ৯, ২০১৭, ১২:০৯ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক



গলে তখন দ্বিতীয় দিনের খেলা চলছে। চা বিরতির পর একাদশের বাইরে থাকা পেসারদের নিয়ে ড্রেসিংরুমে বসে থাকেন নি পেস বোলিং কোচ কোর্টনি ওয়ালশ। রুবেল হোসেন ও কামরুল ইসলামকে নিয়ে প্র্যাকটিস জোনে বোলিং অনুশীলন করালেন।
গল টেস্টে শুভাশিষ রায়ের অন্তর্ভুক্তিটা একটু চমকই। স্বাভাবিকভাবেই এই টেস্টে সবার প্রত্যাশা ছিল মুস্তাফিজ-তাসকিনের সঙ্গে কামরুল ইসলামকে দেখার। কিন্তু শেষ পর্যন্ত সেটা হয়নি। একাদশে সুযোগ পেয়েছেন একটি মাত্র টেস্ট খেলার অভিজ্ঞতা থাকা শুভাশিষ। যদিও প্রথম দিনের প্রথম সেশনে অসাধারণ বোলিং করেছিলেন তিনি।
দিনের দ্বিতীয় সেশনে চা বিরতির আগে শেষ ৪৫ মিনিট ব্যাটিং করার সুযোগ পায় বাংলাদেশ। চার বিরতি শেষে বাংলাদেশের দুই ওপেনার তামিম ও সৌম্য তখন লঙ্কান বোলারদের বিপক্ষে প্রতিরোধ গড়তে ব্যস্ত। তখনই একাদশে না থাকা দুই পেসার রুবেল ও কামরুলকে নিয়ে স্টেডিয়ামের পেছনের দিকে অবস্থিত আউটার প্র্যাকটিস জোনে কোচ কোর্টনি ওয়ালশ পেসারদের নিয়ে আলাদাভাবে কাজ করলেন।
দুজনকে আলাদা করে বুঝিয়ে দিচ্ছিলেন সাবেক এই ক্যারিবিয়ান পেসার। রুবেল ভুল করাতেই সামনে গিয়ে আবার বুঝিয়ে দিলেন। রুবেল মাথা নেড়ে জানালেন, ‘আমি বুঝেছি’। পরের বলটি স্টাম্পের উপরে দিলেন রুবেল। ঠিকঠাক মতো হওয়ায় ওয়ালশের প্রশংসাও পেলেন তিনি।
দ্বিতীয় দফায় কামরুল মনোযোগ দিয়ে শুনলেন পেস বোলিং কোচের কথা। সেভাবেই পরিকল্পনা করে বোলিং করলেন। এবার দুজনকে ডেকে ওয়ালশ স্পট বোলিংয়ের জন্য প্রস্তুত হতে বললেন। সেই সঙ্গে নতুন করে গ্রিপ ধরার কৌশলও দেখিয়ে দিলেন।
এভাবেই প্রায় ৪০ মিনিট ধরে অনুশীলনে ঘাম ঝড়িয়েছেন রুবেল-কামরুল। পরের ম্যাচগুলোতে এই দুই পেসারকে তৈরি করতেই ওয়ালশের এই প্রচেষ্টা।
গলে কামরুলের খেলা না হলেও কলম্বো টেস্টে তার খেলার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। যদি তা-ই হয়, তাহলে বসে যেতে হতে পারে শুভাশিষকে। কলম্বোতে তিন পেসার নিয়ে খেললে তাসকিন-মুস্তাফিজের সঙ্গে দেখা যেতে পারে কামরুলকে। অবশ্য তাসকিনকে বিশ্রাম দিলে রুবেলও ফিরতে পারেন কলম্বো টেস্টে, যদিও এর সম্ভাবনা খুব অল্পই।
প্রায় দেড় মাসের পূর্নাঙ্গ সিরিজের প্রথম টেস্ট চলছে গল আন্তর্জাতিক স্টেডিয়ামে। আরও একটি টেস্ট ছাড়াও তিনটি ওয়ানডে ও দুটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ স্বাগতিকদের বিপক্ষে। সব মিলিয়ে মাশরাফি ছাড়া এই পাঁচ পেসারের ওপরই ভরসা রাখতে হবে টিম ম্যানেজমেন্টকে। ওয়ালশ এই কারণেই হয়তো একাদশের বাইরে থাকা এই দুই পেসারকে দিয়ে বাড়তি পরিশ্রম করাচ্ছেন।-বাংলা ট্রিবিউন

এ বিভাগের অন্যান্য সংবাদ