মাতৃস্বাস্থ্যের উন্নয়নে স্বামী-স্ত্রীদের প্রশিক্ষণের সুপারিশ

আপডেট: জুন ২৮, ২০২২, ৯:২৯ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


জাতীয় সংসদে এসপিসিপিডি প্রকল্পের আওতায় গঠিত ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা’ সাব-কমিটির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বাল্যবিয়ে প্রতিরোধ, মাতৃস্বাস্থ্যের উন্নয়নের জন্য চর ও হাওড় অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক, ইমাম ও মুয়াজ্জিনদের সচেতন করার পাশাপাশি বিবাহ-পরবর্তী সময়ে স্বামী-স্ত্রীদের প্রশিক্ষণ প্রদানের ব্যাপারে সুপারিশ করা হয়েছে। এছাড়াও বাল্যবিয়ে প্রতিরোধে প্রচলিত আইনের প্রয়োগ জোরদার করার ব্যাপারেও সভায় মতামত দেওয়া হয়।

মঙ্গলবার (২৮ জুন) জাতীয় সংসদ ভবনে ইউএনএফপিএ’র কারিগরি সহযোগিতায় বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয় কর্তৃক বাস্তবায়নাধীন ‘স্টেনথেনিং পার্লামেন্টস ক্যাপাসিটি ইন ইনটেগ্রেশন অব পপুলেশন অ্যান্ড ডেভেলপমেন্ট ইস্যু (এসপিসিপিডি)’ শীর্ষক প্রকল্পের আওতায় গঠিত ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা’ সাব-কমিটির এ সভায় সভাপতিত্ব করেন সংসদ সদস্য আ. স. ম. ফিরোজ।

বৈঠকে সাব-কমিটির সদস্য মো. আব্দুস শহীদ, মো. শহীদুজ্জামান সরকার, মো. শামসুল হক টুকু, উম্মে ফাতেমা নাজমা বেগম ও মোছা. শামীমা আক্তার খানম অংশগ্রহণ করেন।

বৈঠকে ‘মাতৃস্বাস্থ্য উন্নয়ন, নিরাপদ প্রসব নিশ্চিতকরণ ও পরিবার পরিকল্পনা’ সাব-কমিটির আওতায় ২০১৭-২০২১ সাল পর্যন্ত বাস্তবায়িত কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনা ও পরবর্তী করণীয়, ইউএনএফপিএ’র ১০ম কান্ট্রি প্রোগ্রামের (২০২২-২০২৬) আওতায় প্রণীত এসপিসিপিডি প্রকল্পে কিশোরী স্বাস্থ্যসুরক্ষা এবং মাতৃস্বাস্থ্য উন্নয়ন বিষয়ক গৃহীত কার্যক্রম ও মাতৃস্বাস্থ্য সেবা কার্যক্রম জোরদারকরণ প্রসঙ্গে বিস্তারিত আলোচনা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর মতো দেশের অগ্রসর নারীদের কাছ হতে বাল্যবিবাহ প্রতিরোধ, মাতৃস্বাস্থ্যের উন্নয়ন ও নিরাপদ প্রসব সংক্রান্ত জনসচেতনতামূলক বিভিন্ন বার্তা গ্রহণ করে মিডিয়াতে নিয়মিত বিরতিতে প্রচার করার ব্যাপারে মত ব্যক্ত করেন কমিটির সভাপতি আ. স. ম. ফিরোজ।

বাল্যবিবাহের বিরূপ প্রভাব নিয়ে স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণের জন্য এবং শিগগিরই ধর্মবিষয়ক মন্ত্রণালয় ও ইসলামী ফাউন্ডেশনের সঙ্গে পরামর্শমূলক সভার ব্যাপারে কমিটি থেকে সুপারিশ করা হয়।
বাল্যবিয়েকে অনুৎসাহিত করার লক্ষ্যে ইসলামী ফাউন্ডেশনের মাধ্যমে বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করার ব্যাপারেও কমিটি থেকে সুপারিশ করা হয়।

বৈঠকে এসপিসিপিডি’র উপপ্রকল্প পরিচালক, ইউএনএফপিএ’র টেকনিক্যাল অফিসারসহ জাতীয় সংসদ সচিবালয়ের প্রকল্প সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন