মাথাপিছু আয় বেড়ে ১ লাখ ৮৯ হাজার ২৯৫ টাকা

আপডেট: আগস্ট ৮, ২০২১, ৭:১৭ অপরাহ্ণ

সোনার দেশ ডেস্ক:


করোনা সংকটের মধ্যেও ঘুরে দাঁড়িয়েছে দেশের অর্থনীতি। মূলত কৃষিখাত বাঁচিয়ে রেখেছে দেশের অর্থনীতিকে।
২০২০-২১ অর্থবছরের (জুলাই-মার্চ) প্রথম নয় মাসে মাথাপিছু আয় দাঁড়িয়েছে ২ হাজার ২২৭ মার্কিন ডলার। প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় প্রায় ১ লাখ ৮৯ হাজার ২৯৫ টাকা। অথচ ২০১৯-২০ অর্থবছরে মোট মাথাপিছু আয় হয়েছিল ২ হাজার ২৪ মার্কিন ডলার।
বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রকাশিত প্রতিবেদন সদ্য সমাপ্ত (২০২০-২১) অর্থবছরের প্রথম নয় মাসের হিসেব থেকে এমন তথ্য জানা গেছে। এছাড়া ২০১৮-১৯ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৯০৯ ডলার, ২০১৭-১৮ অর্থবছরে মাথাপিছু আয় ছিল ১ হাজার ৭৫১ ডলার।
নয় মাসের মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি প্রকাশ করেছে বিবিএস। বিবিএসের প্রকাশিত প্রতিবেদন একই সময়ে জিডিপি প্রবৃদ্ধি হয়েছে ৫ দশমিক ৪৭ শতাংশ। ফলে করোনার ধাক্কা সামলিয়ে ঘুরে দাঁড়াচ্ছে দেশের অর্থনীতি।
এই প্রসঙ্গে বিবিএস মহাপরিচালক (অতিরিক্ত সচিব) মোহাম্মদ তাজুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রবৃদ্ধির হিসেবের সঙ্গে মিল রেখেই মাথাপিছু আয় বের করা হয়েছে। এই হিসেবে মাথাপিছু আয় বেড়েছে। যেহেতু ২০১৯-২০ অর্থবছরে প্রবৃদ্ধির চেয়ে ২০২০-২১ অর্থবছরের প্রবৃদ্ধি বেড়েছে সেই হিসেবে মাথাপিছু আয় বেড়েছে। আমাদের পর্যালোচনায় দেখা গেছে করোনার ধাক্কা সামলিয়ে দেশের অর্থনীতি চাঙ্গা হচ্ছে। করোনা সংকটে কমে গেলে অর্থবছর শেষে চূড়ান্ত হিসাবে আরো বাড়তে পারে।
তথ্যসূত্র: বাংলানিউজ