মাদকদ্রব্য অধিদপ্তরের অভিযানে ২৩০ বোতল ফেনসিডিল আটক, গ্রেপ্তার ২

আপডেট: এপ্রিল ২০, ২০২৪, ১১:০৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


ফুল বাড়ি কুড়িগ্রাম ভারত সীমান্ত দিয়ে আসা ২৩০ বোতলের একটি ফেনসিডিল চালান আটক করেছে মাদকদ্রব্য অধিদপ্তরের রাজশাহী বিভাগের গোয়েন্দা দল। এ সময় দুজনকে গ্রেপ্তার করা হয়।
গ্রেপ্তারেরা হলেন— মো. কাজল (২২) ও মো. জাকির হোসেন (৩০)। শুক্রবার (১৯ এপ্রিল) রাত-ভোর অভিযান চালানো হয়েছে। শনিবার (২০ এপ্রিল) রাজশাহী গোয়েন্দা বিভাগের পরিদর্শক পারভিন আক্তার বাদী হয়ে আদমদীঘি থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা করেন।

মাদকদ্রব্য মামলায় বলা হয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে বগুড়ার আদমদীঘি থানার পশ্চিম সিংড়া পূর্ব ঢাকা রোডে একটি নম্বর ছাড়া সিএনজি অটোরিকশা গতিরোধ করেন তাঁরা। তল্লাশির সময় সিএনজির পেছন সিটে আসামিদের দুই পায়ের মাঝে তিনটি কাপড়ের ব্যাগে তিন ভাগে ২৩০টি ফেনসিডিলের বোতল পান।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের রাজশাহী বিভাগে উপপরিচালক গোয়েন্দা জিললুর রহমান বলেন, মাদকের বিরুদ্ধে জিরো টলারেন্স বাস্তবায়নে নোডাল এজেন্সি হিসেবে ডিএনসি রাজশাহী গোয়েন্দা কাজ করছে। সে ধারাবাহিকতায় এই অভিযান।

ভারত সীমান্ত হতে প্রতিটি বোতল ১ হাজার টাকা করে কিনে এনে বাজারে এগুলো ৩ হাজার থেকে ৪ হাজার টাকা পর্যন্ত বিক্রি করে থাকে এই মাদক ব্যবসায়ীরা।
সংশ্লিষ্ট-কর্মকর্তারা বলেন, ২০১৩ সালের দিকে ভারতে ফেনসিডিল নামে এই-একই ধরনের কফ সিরাপ মাদক হিসেবে ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। সে সময় ভারতের কর্তৃপক্ষ বলেছিলো, এই ফেনসিডিল প্রতিবেশী নেপাল এবং বাংলাদেশে চোরাচালান হচ্ছে। ২০১৬ সালে ভারতে কোডিন কফ সিরাপের একাধিক ব্র্যান্ড মাদক হিসেবে ব্যবহার শুরু করে। বাংলাদেশে কর্তৃপক্ষ চোরাচালান হওয়া হাজার হাজার বোতল ফেনসিডিল বিভিন্ন সময় উদ্ধার করেছে এবং এর সঙ্গে জড়িত অনেককে গ্রেপ্তার করেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ