মানবেন্দ্রনাথ রায়ের প্রয়াণ দিবস আজ

আপডেট: জানুয়ারি ২৫, ২০২২, ১২:১৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক:


মানবেন্দ্রনাথ রায় ১৯৫৪ সালের ২৫শে জানুয়ারি মৃত্যুবরণ করেন। তিনি ১৮৮৭ সালের ২১ মার্চ জন্মগ্রহণ করেন। তিনি ছিলেন ভারতের কমিউনিস্ট পার্টির প্রতিষ্ঠাতা। তার আসল নাম ছিল নরেন্দ্রনাথ ভট্টাচার্য। বিপ্লবী কাজ করতে গিয়ে তিনি অসংখ্য ছদ্মনাম গ্রহণ করেন। মি. মার্টিন, মানবেন্দ্রনাথ, হরি সিং, ডা. মাহমুদ, মি. হোয়াইট, মি. ব্যানার্জী ইত্যাদি।

এর মধ্যে মানবেন্দ্রনাথ রায় নামটি বেশি পরিচিত হয়ে উঠেছিল। তিনি ১৯২০ সালের ১৭ই অক্টোবর সোভিয়েত ইউনিয়নের তাসখন্দে ভারতের কমিউনিস্ট পার্টি গঠন করেন। নানা অভিযোগে মানবেন্দ্রনাথ রায়কে ১৯২৯ সালে ভারতের কমিউনিস্ট পার্টি ও কমিউনিস্ট ইন্টারন্যাশনাল থেকে বহিস্কার করা হয়। ১৯৩৭ সালে ভারতীয় জাতীয় কংগ্রেসের অভ্যন্তরে গঠন করেন লীগ অব রাাডিক্যাল কংগ্রেসমেন”। ১৯৪০ সালে গঠন করেন রাডিক্যাল ডেমোক্র্যাটিক পার্টি।

১৯৪০ সালে তিনি কংগ্রেসের সভাপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। সেই সময় তিনি ও সুভাস চন্দ্র বসু প্রভাত রঞ্জন সরকারের কাছ থেকে দীক্ষা (আধ্যাত্মিক সাধনা) নেন। মানবেন্দ্রনাথ রায় চাইতেন ভারতের অর্থনৈতিক স্বাধীনতা। অর্থনৈতিক দিক থেকে ভারত যদি স্বাধীন হয়, তাবেই ভারত প্রকৃত স্বাধীনতা পাবে, এই ছিল তার উপলব্ধি। কিন্তু সুভাস চাইত কোনোভাবে ভারত আগে স্বাধীন হোক। তার রচিত গ্রন্থের মধ্যে ইন্ডিয়ান ট্রানজিশন (১৯২২), নিউ হিউম্যানিজম (১৯৪৭), মাই মেমোয়ার্স (১৯৫৪) ইত্যাদি উল্লেখযোগ্য।