মান্দায় বন্যা পরিস্থিতির উন্নতি || বিভিন্ন সংগঠনের ত্রাণ বিতরণ

আপডেট: আগস্ট ২১, ২০১৭, ১২:৪৫ পূর্বাহ্ণ

মান্দা প্রতিনিধি


নওগাঁর মান্দায় আত্রাই নদীর পানি কমতে থাকায় সার্বিক বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। রোববার বিকেল ৩টার দিকে এ নদীর পানি জোতবাজার পয়েন্টে এখনও বিপদ সীমার ৫০ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এতে বাঁধের ভেতরের উঁচু এলাকার পানি ধীরে ধীরে কমলেও নিচু অঞ্চলে তা অপরিবর্তিত রয়েছে। বন্যার পানি কমতে শুরু করলেও ক্রমেই বাড়ছে মানুষের দুর্ভোগ। পরিস্থিতি মোকাবেলায় বস্ত্র ও পাটমন্ত্রী মুহা. ইমাজ উদ্দিন প্রামানিক এমপিসহ বিভিন্ন সংগঠন ও ব্যক্তি উদ্যোগে ত্রাণ বিতরণ করছে দুর্গত মানুষের মাঝে। রোববার দুপুরে মন্ত্রী ইমাজ উদ্দিন প্রামানিক উপজেলার বড়পই সরকারি প্রাথমিক বিদ্যালয় আশ্রয়কেন্দ্র পরিদর্শন করেন। তিনি আশ্রয়কেন্দ্রে থাকা দুর্গত মানুষের মাঝে নগদ অর্থ বিতরণ করেন। এসময় উপজেলা আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব মোল্লা এমদাদুল হক, সাধারণ সম্পাদক সরদার জসিম উদ্দিন, সহপ্রচার সম্পাদক শরিফুল ইসলাম, কুসুম্বা ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আমিনুল ইসলাম, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রেজাউল করিমসহ অঙ্গ সংগঠনের নেতাকর্মিরা উপস্থিত ছিলেন। অন্যদিকে বর্ডার গার্ড বাংলাদেশ ১৬ ব্যাটালিয়নের উদ্যোগে বুড়িদহ আশ্রয়কেন্দ্রে ৪শ পরিবারে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়েছে। বন্যাদুর্গত এসব পরিবারে চাল, ডাল, তেল, চিড়া, চিনিসহ দুপুরে খাবার বিতরণ করে বিজিবি। এ সময় বিজিবি ১৬’র কোম্পানি কমান্ডার (সিও) লে. কর্ণেল মোহাম্মদ হোসেন, ক্যাপ্টেন মুছাব আবদুল্লাহ, উপজেলা চেয়ারম্যান অধ্যাপক আবদুুর রশিদ, ইউপি চেয়ারম্যান বেলাল হোসেন খান ও নওফেল আলী মন্ডল উপস্থিত ছিলেন।
এছাড়া বিএনপি কেন্দ্রীয় ত্রাণ কমিটির নির্দেশনা ও উপজেলা বিএনপির সহযোগিতায় নওগাঁর মান্দা উপজেলার বিভিন্ন আশ্রয়কেন্দ্রে ৫৫০ পরিবারে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। গত শনিবার বেলা ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত উপজেলার রেবা আখতার আলিম মাদরাসা, বড়বেলালদহ ফাজিল মাদরাসা, বড়পই সরকারি প্রাথমিক বিদ্যালয়সহ বিভিন্ন আশ্রয়কেন্দ্রে এসব ত্রাণসামগ্রী বিতরণ করা হয়। এ সময় বিএনপি কেন্দ্রীয় কমিটির সদস্য আবদুুল মতিন, উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মকলেছুর রহমান মকে, সহসভাপতি একেএম নাজমুল হক নাজু, যুগ্ম সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বাবুল চৌধুরী, আবুল কালাম আজাদ, শামশুল ইসলাম বাদলসহ অঙ্গ সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
অপরদিকে বেসরকারি সংস্থা সিসিডিবির উদ্যোগে ৪৪০ পরিবারে ত্রাণসামগ্রী বিতরণ করা হয়েছে। সংস্থাটি দুর্গত ২২০ পরিবারে খাদ্য সামগ্রী ও ৫শ টাকা এবং আশ্রয়কেন্দ্রে ব্যবহারের জন্য ২২০ তাঁবু বিতরণ করেছে। এসময় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নুরুজ্জামান ও সিসিডিবির এরিয়া ম্যানেজার দরকা সেন উপস্থিত ছিলেন। এদিকে উপজেলা আওয়ামী লীগের আইন বিষয়ক সম্পাদক মির্জা মাহবুব বাচ্চু ব্যক্তি উদ্যোগে মান্দা সদর ইউনিয়নের বন্যা কবলিত এলাকায় শুকনো খাবার বিতরণ করেন। এছাড়া নওগাঁ রেড ক্রিসেন্ট সোসাইটি, মান্দা উপজেলা পুজা উদযাপন পরিষদসহ বিভিন্ন সংগঠন বন্যার্তদের মাঝে ত্রাণসামগ্রী বিতরণ করেছে।

এ বিভাগের অন্যান্য সংবাদ