মান্দায় শতভাগ টিকাদান কার্যক্রম হু’র পরিদর্শন

আপডেট: নভেম্বর ১৪, ২০১৯, ১:০০ পূর্বাহ্ণ

মান্দা প্রতিনিধি


বিশ্ব স্বাস্থ্য সংস্থার কনসালটেন্ট নারা বর্মণ কারকি নওগাঁর মান্দায় শতভাগ টিকাদান কার্যক্রম পরিদর্শন করেছেন। গতকাল বুধবার বেলা ১১টার দিকে উপজেলার কুসুম্বা ইউনিয়নের কয়েকটি টিকাদান কেন্দ্র পরিদর্শনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষদের সঙ্গে মতবিনিময় করেন তিনি।
এ লক্ষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কনসালটেন্ট নারা বর্মণ কারকি সকাল ১০টার দিকে মান্দা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আগমন করেন। এসময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় সমন্বয়কারী ডা. কামরুজ্জামান, নওগাঁর সার্ভিলেন্স অ্যান্ড ইমুলাইজেশন মেডিকেল অফিসার ডা. মাহমুদুর রহমান তার সঙ্গে ছিলেন।
পরে তিনি মান্দা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তার কার্যালয়ে স্থানীয় সাংবাদিক ও পুলিশের সঙ্গে মতবিনিময় করেন। এরপর উপজেলার কুসুম্বা ইউনিয়নের বড়বেলালদহসহ কয়েকটি টিকাদান কেন্দ্র পরিদর্শন করেন তিনি। এসময় স্থানীয় কমিউনিটি লিডারদের সঙ্গে মতবিনিময় শেষে কুসুম্বা ইউনিয়ন পরিষদে যান। সেখানে স্থানীয় চেয়ারম্যান নওফেল আলী মন্ডলসহ পরিষদ সদস্য ও উপসহকারি কৃষি কর্মকর্তাদের সঙ্গে এসব বিষয়ে কথা বলেন তিনি।
এসময় মান্দা স্বাস্থ্য কমপ্লেক্সের শিশু কনসালটেন্ট ডা. শফিকুল ইসলাম, মান্দা থানার উপপরিদর্শক আলমগীর হোসেন, সহকারি উপপরিদর্শক ইউসুফ আলী, সাংবাদিক জিল্লুর রহমান, মাসুদ রানা, আপেল মাহমুদ ও সাজ্জাদুল ইসলাম, স্বাস্থ্য পরিদর্শক মজিবর রহমান, মেডিকেল টেকনোলজিস্ট (ইপিআই) আব্দুল সালাম, সহকারি স্বাস্থ্য পরিদর্শক মোস্তফা প্রমুখ উপস্থিত ছিলেন।
বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিভাগীয় সমন্বয়কারী ডা. কামরুজ্জামান জানান, মান্দা উপজেলার ১৪ ইউনিয়নের ৯৮ ভাগ শিশুকে ইতোমধ্যে টিকাদান কার্যক্রমের আওতায় আনা হয়েছে। অবশিষ্ট ২ ভাগ শিশুকে চিহ্নিত করতে বাড়ি বাড়ি কাজ করছেন স্বাস্থ্যকর্মিরা। আগামি ৩ ডিসেম্বরের মধ্যে এ উপজেলা শতভাগ টিকাদান কার্যক্রমের আওতায় আসবে। এরপর আনুষ্ঠানিকভাবে এ উপজেলাকে মডেল হিসেবে ঘোষণা করা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ বিভাগের অন্যান্য সংবাদ