মান্দায় সরকারি রাস্তার গাছ কেটে নেওয়ার অভিযোগ

আপডেট: জুন ১২, ২০২২, ৭:১৩ পূর্বাহ্ণ

মান্দা প্রতিনিধি:


নওগাঁর মান্দায় সরকারি একটি রাস্তা থেকে ৫০ হাজার টাকা মূল্যের বেশকিছু মেহগনি ও ইউক্যালিপটাসের গাছ কেটে নেওয়ার অভিযোগ পাওয়া গেছে। শনিবার (১১ জুন) দুপুর ২ টার দিকে উপজেলার তেঁতুলিয়া ইউনিয়নের সাবাইহাট-টিঁটিহারি গ্রামের রাস্তা থেকে গাছগুলো কেটে নেওয়া হয়েছে।

স্থানীয়রা জানান, রাজশাহীর বাগমারা উপজেলার কাঠ ব্যবসায়ী আফজাল হোসেন হঠাৎ করেই শনিবার দুপুরে লোকজন লাগিয়ে সরকারি রাস্তা থেকে মেহগনি ও ইউক্যালিপটাসের গাছ কাটতে থাকেন। গাছগুলো টিটিহারি গ্রামের আইনুল হক ৪০ হাজার টাকায় বিক্রি করেছেন বলেও জানান তিনি। এরই মধ্যে মেহগনি ও ইউক্যালিপটাসের ৮ টি কেটে সাবাড় করে দেওয়া হয়েছে।

একই সঙ্গে লোকজন দিয়ে গাছের কাঁটা ডালপালাসহ বিভিন্ন অংশও অন্যত্র সরিয়ে নিয়েছেন অভিযুক্ত আইনুল হক। হঠাৎ করেই সরকারি রাস্তায় গাছ এভাবে কেটে নেওয়ায় হতবাক হয়েছেন এলাকার অনেকেই। কেটে নেওয়া গাছগুলোর মূল্য ৫০ হাজার টাকা হবে বলেও দাবি স্থানীয়দের।

অভিযুক্ত আইনুল হক বলেন, সরকারি ওই রাস্তায় গাছগুলো আমি নিজেই রোপণ করেছি। ব্যক্তিগত প্রয়োজনে গাছগুলো বিক্রি করে দিয়েছি। সরকারি রাস্তার গাছ এভাবে কেটে নিতে পারেন কিনা জানতে চাইলে তিনি কোনো কথা বলতে রাজি হননি।
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু বাক্কার সিদ্দিক বলেন, সংবাদ পেয়ে ঘটনাস্থলে ইউনিয়ন সহকারী ভূমি কর্মকর্তাকে পাঠিয়ে কাটা গাছগুলো হেফাজতে নেওয়া হয়েছে। পরে মাপজোক করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।