‘মান্না দে: শিল্পীর চেয়েও যিনি বড় মানুষ’

আপডেট: জানুয়ারি ৩০, ২০২০, ১২:৩১ পূর্বাহ্ণ

সোনার দেশ ডেস্ক


উপমহাদেশের প্রবাদপ্রতিম সংগীতশিল্পী মান্না দে। বাংলা, হিন্দি ছাড়াও অসমীয়া, মারাঠি, মালায়লাম, কন্নড় প্রভৃতি ভাষায় অনেক গান গেয়েছেন তিনি।
বরেণ্য এই শিল্পীর জীবনবোধ-চিন্তা-চেতনা নিয়ে ‘মান্না দে: শিল্পীর চেয়েও যিনি বড় মানুষ’ নামে গ্রন্থ রচনা করেছেন শরাফত আলী (অতিরিক্ত সচিব)। সম্প্রতি ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাটমণ্ডল মিলনায়তনে বইটির মোড়ক উন্মোচন করা হয়।
এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান জন্মশতবার্ষিকী উদযাপন কমিটির প্রধান সমন্বয়ক কবি কামাল আবদুল নাসের চৌধুরী। এছাড়া কলকাতার মান্না দে সংগীত একাডেমির প্রতিষ্ঠাতা সভাপতি ড. গৌতম রায়, লোকাল গভর্নমেন্ট সাপোর্ট স্পেশালিস্ট আমিনুল ইসলাম, বইটির লেখক শরাফত আলীসহ অনেকে উপস্থিত ছিলেন। বইটি প্রকাশ করেছে বর্ষা দুপুর প্রকাশনী।
কবি কামাল চৌধুরী বলেন, ‘গান শোনার সময় যার গান ভালো লাগে, আমরা তাকেই বড় শিল্পী বানিয়ে দিই। সাধারণ মানুষের কাছে বড় শিল্পী তিনিই, যিনি অন্য শিল্পীকে প্রভাবিত করতে পারেন, অনুরণন সৃষ্টির মাধ্যমে মানুষের হৃদয়ে স্থান করে নিতে পারেন। মান্না দে এমনই একজন শিল্পী ছিলেন।’
ড. গৌতম রায় বলেন, ‘আমরা মান্না দে বলতে শুধু তার গান বুঝি। কিন্তু এর বাইরেও তিনি একজন চমৎকার মানুষ ছিলেন। তার মধ্যে কোনো অহমবোধ ছিল না। তাকে আত্মজীবনী লেখার কথা বলা হলে তিনি হেসে উড়িয়ে দিতেন। ঘটনাচক্রে তার সাহচর্য পাওয়ার সৌভাগ্য আমার হয়েছিল। আগামীতে যারা সংগীতাঙ্গনে আসবেন, তারা যেন মান্না দের পদাঙ্ক অনুসরণ করেন।’